যুক্তরাষ্ট্রে অনুমোদন পেতে যাচ্ছে মডার্নার টিকা

ছবি: সংগৃহিত

যুক্তরাষ্ট্রে করোনা প্রতিরোধে দ্বিতীয় টিকা হিসেবে অনুমোদন পেতে যাচ্ছে মডার্নার টিকা।

বিশেষজ্ঞ প্যানেলের অনুমোদনের পর কর্তৃপক্ষ শিগগিরই এই টিকা ব্যবহারে অনুমোদন দিতে যাচ্ছে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরি ব্যবহারের জন্য ফাইজার ও এর পার্টনার বায়োএনটেকের করোনাভাইরাস টিকা অনুমোদন দেয়। এরমধ্যে টিকাটির ৩০ লাখ ডোজ দেশজুড়ে বিতরণ করা হয়েছে।

এফডিএ প্রধান বলেছেন, মডার্নার টিকার ব্যবহারের অনুমোদন দিতে তার প্রতিষ্ঠান জরুরি পদক্ষেপ গ্রহণ করবে। প্রতিষ্ঠানটি যেন কয়েক মিলিয়ন ডোজ পরিবহন করতে পারে সে পদক্ষেপও নেওয়া হবে।

বৃহস্পতিবার এফডিএর প্যানেল ২০-০ ভোটে ১৮ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে টিকাটি ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পরামর্শ দেয়। প্যানেলের এক সদস্য এতে ভোট দেননি।

চলতি সপ্তাহে মডার্নার টিকাকে নিরাপদ ও ৯৪% কার্যকর বলে জানায় যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলো। যুক্তরাষ্ট্রের প্রশাসন এরই মধ্যে মডার্নার এ টিকার ২০ কোটি ডোজ কিনতে সম্মতি দিয়েছে।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭১ লাখ ৯৫ হাজার ৯২৬ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ১০ হাজার ৪৩৪ জন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *