রাষ্ট্রীয় সাইবার হামলার শিকার অস্ট্রেলিয়া

ফাইল ছবি

লাগাতার সাইবার হামলার শিকার হচ্ছে অস্ট্রেলিয়া। দেশটির সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে টার্গেট করে এ সাইবার হামলা চালানো হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন শুক্রবার এ কথা জানিয়েছেন। তার দাবি, রাষ্ট্রীয়ভাবে এই হামলা চালানো হয়েছে। যদিও তিনি কোনো দেশের নাম উল্লেখ করেননি। খবর বিবিসি ও সিএনএনের।

ক্যানবেরায় সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘অস্ট্রেলীয় প্রতিষ্ঠানগুলো রাষ্ট্রভিত্তিক সুসংঘবদ্ধ সাইবার হামলার শিকার হচ্ছে। এতে সব পর্যায়ের সরকার, শিল্পপ্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন, শিক্ষা, স্বাস্থ্য, জরুরিসেবাসহ বিভিন্ন খাতকে লক্ষ্যবস্তু বানানো হচ্ছে। এ অপচেষ্টা সম্প্রতি আরও বেড়েছে।’

এই হামলায় কোনও ক্ষতি হয়েছে কিনা সে ব্যাপারে বিস্তারিত জানাননি মরিসন। তবে তার দাবি, সাইবার হামলার ধরন থেকে বোঝা যাচ্ছে, এই ঘটনা নিশ্চিতভাবে ‘সফিসটিকেটেড স্টেট-বেসড সাইবার অ্যাক্টর’। তবে কোন দেশ এ আক্রমণ চালাচ্ছে, সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

অস্ট্রেলিয়ার নাগরিকদের নির্দিষ্ট ঝুঁকি ও বারবার করা আক্রমণগুলো সম্পর্কে সতর্ক করতে হুট করেই করা এ সংবাদ সম্মেলনে স্কট মরিসন বলেন, দেশের বেশ কয়েকটি সংবেদনশীল সংস্থা এরই মধ্যে সাইবার অ্যাটাকের শিকার হয়েছে। কেবল মুষ্টিমেয় দেশের পক্ষেই এমন হামলা করা সম্ভব। কারা এই হামলার পিছনে রয়েছে তা তদন্ত করে দেখা হবে।

আরও পড়ুন: ভারত-চীন সংঘাতঃ উত্তেজনা নিরসনে সমঝোতার আহ্বান জার্মানির

সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেইনল্ডস বলেন, এসব আক্রমণে বড় পরিসরে কোনো ব্যক্তিগত তথ্য লঙ্ঘন হয়নি। তিনি ব্যবসায়িক এবং অন্যান্য সংস্থাকে সর্বশেষ সফটওয়্যারের মাধ্যমে সব ধরনের ওয়েব ও ই-মেইল সার্ভার সম্পূর্ণ হালনাগাদ করে মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন (প্রমাণীকরণ) নিশ্চিত করার অনুরোধ জানিয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *