লেবাননে মানবিক সঙ্কটের আশঙ্কা জাতিসংঘের

লেবাননের রাজধানী বৈরুতে গত মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দেশটি মানবিক সঙ্কটে পড়তে যাচ্ছে। বন্দর ক্ষতিগ্রস্ত হওয়ায় খাদ্য সরবরাহে বাধা ও দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার জাতিসংঘের এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা উঠে এসেছে।

মঙ্গলবার বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৫৪ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৫ হাজার মানুষ। আর বাড়িছাড়া হয়েছেন প্রায় ৩ লাখ। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ফোরণের পর থেকে লেবাননে ইতিমধ্যে অর্থনৈতিক মন্দা নেমে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, লেবাননের স্বাস্থ্য ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো তিনটি হাসপাতাল চিকিৎসা সেবা দেওয়ার জন্য কার্যকর হয়ে ওঠেনি।

দেশটিতে বিস্ফোরণের আগে শতকরা ৭৫ ভাগ মানুষের সাহায্যের প্রয়োজন ছিল। এর মধ্যে শতকরা ৩৩ ভাগ মানুষ তাদের চাকরি হারিয়েছেন। শুধু তাই নয় দেশটিতে দশ লাখের মত মানুষ এখন দারিদ্র্য সীমার নিচে বাস করছে।

এদিকে লেবাননের রাজধানী বৈরুত বন্দরে শক্তিশালী রাসায়নিক বিস্ফোরণে সরকারি অবহেলার অভিযোগ এনে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন হাজারো মানুষ। দেশটির পার্লামেন্ট ভবনের কাছে স্থানীয় সময় সন্ধ্যায় বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ ও বিক্ষোভ দমন করতে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করেছে।

এদিকে লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এএনএ জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ১৬ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে বন্দরের মহাব্যবস্থাপকও রয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *