শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়া কথা ভাবছে সরকার: শিক্ষামন্ত্রী

ছবি: সংগৃহিত

মহামারী করোনাভাইরাসের প্রভাবে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুরক্ষায় পরীক্ষা না নিয়ে অটোপ্রমোশন দেওয়ার কথাও  সরকার ভাবছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) করোনাকালীন শিক্ষার বিভিন্ন ইস্যু নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ বিষয়টি তুলে ধরেন।

তিনি বলেন, বার্ষিক পরীক্ষা, আগামী এসএসসিসহ অনেক পরীক্ষা নিয়েই সবার প্রশ্ন আছে। কিন্তু এই পরীক্ষা নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। শীঘ্রই এটি আমাদের একটি সভা আছে, সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আমরা এখন নানান অপশন নিয়ে ভাবছি, কোন পরীক্ষা না নিয়ে অটোপ্রমোশন দেয়া; আবার পরীক্ষা নিয়ে প্রমোশন দেয়া। আমরা সব বিষয় নিয়েই কাজ করছি। শীঘ্রই এ বিষয়ে জানাতে পারবো। আমরা দেশের সব পরিস্থিতিই দেখছি।

করোনাভাইরাস মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ছুটি বাড়ছে। ছুটি বাড়াতে তো হবেই। শীঘ্রই তারিখটা জানিয়ে দেবো।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে গাইডলাইন তৈরির বিষয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ঠিক করাই আছে যখন শিক্ষা প্রতিষ্ঠান খুলবো তখন কিভাবে খুলবো। স্বাস্থ্য মন্ত্রণালয়েরও দিক নির্দেশনা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর কেউ শিক্ষা প্রতিষ্ঠান এসে আক্রান্ত না হয়ে বাইরে হলেও কিন্তু বলা হবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কারণেই হচ্ছে। তাই শিক্ষার্থীর সুরক্ষা নিশ্চিত করে তাদের শিক্ষার বিষয়ে নিশ্চিত করার ক্ষেত্রেই আমরা নজর দিচ্ছি। সকল অভিভাবক শিক্ষার্থী সবাই এটি নিয়ে ভাবছে।

কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে তিনি বলেন, কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার ক্ষেত্রে আমরা শিক্ষক-শিক্ষার্থীদের সবার স্বাস্থ্যবিধির দিকে নজর রেখে সব করছি। একইসাথে শিক্ষা কার্যক্রম যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও নজর রাখছি। সব দিক বিবেচনায় নিয়েই সিদ্ধান্ত নেয়া হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে অংশ নেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *