সরকারি এম. এম কলেজে আন্তর্জাতিক মানের সেমিনার আয়োজন করেছে ইতিহাস বিভাগ

প্যালেস্টাইন-ইসরাইল দ্বন্দ্বের উৎস অনুসন্ধান বিষয়ক প্রবন্ধ নিয়ে আন্তর্জাতিক মানের সেমিনার আয়োজন করেছে যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগ। আন্তর্জাতিক মানের সেমিনার সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা ও প্যালেস্টাইন-ইসরাইল দ্বন্দ্বের সূত্রপাত কীভাবে হয়, সে সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করানোর জন্য বিভাগটি আয়োজন করে এই বিশেষ সেমিনার।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে একাডেমিক ভবনের ইতিহাস বিভাগের স্মাটক্লাসরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস সুমাইয়া ও স্বপ্ন খাতুনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক, হিসাববিঙ্গান বিভাগের প্রফেসর এস.এম. শফিকুল ইসলাম।

সেমিনারের শুরুতে অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার ফিতা কেটে স্মাটবোর্ড, ইতিহাস ক্লাব, কুইজ ক্লাব, বিতর্ক ক্লাব ও গ্রীণ ক্লাব উদ্বোধন করেন। এ সকল ক্লাবের মাধ্যমে জ্ঞান চর্চায় ও উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের জন্য খুবই ইতিবাচক হবে।

এসময় প্যালেস্টাইন-ইসরাইল দ্বন্দ্বের উৎস অনুসন্ধান বিষয়ক প্রবন্ধের মূল বিষয় উপস্থাপনা করেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক খোন্দকার হাফিজুল ইসলাম। আলোচক পর্যায়ে বক্তব্যে রাখেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. সুজন মিয়া, সহকারী অধ্যাপক মো. শাহ্জাহান কবীর। এছাড়াও এ বিষয় নিয়ে উন্মুক্ত বক্তৃতা রাখেন দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।।

প্রধান অতিথি অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার বলেন, এ ধরণের সেমিনার জ্ঞান চর্চায় ও উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের জন্য খুবই ইতিবাচক ও আলোচ্য বিষয়বস্তু তাৎপর্যপূর্ণ হয়েছে বলে মন্তব্য করেন। তিনি শিক্ষার্থীদের ভবিষ্যতে এই জাতীয় কর্মসূচিতে আরও অংগ্রহণের আহ্বান জানান।

প্রবন্ধের মূল বিষয় উপস্থাপনার সময় সহকারী অধ্যাপক খোন্দকার হাফিজুল ইসলাম সংঘাতের সমস্যা বিবৃতিতে বলেন, “আরব ও ইহুদীদের মধ্যে একই ভূখণ্ডের মালিকানা দাবি এবং যার ফলশ্রুতি আরব জাতীয়তাবাদ ও ইহুদি জাতীয়তাবাদের মধ্যকার চলমান সংঘর্ষ। ফিলিস্তিনের ওপর, আরব মুসলিম ও ইহুদি এই দুই জাতির পরস্পরবিরোধী দাবির মূলভিত্তি সম্পর্কিত সম্যক জ্ঞানই, এই দ্বন্ধের মাত্রা অনুধাবনে সহায়ক হতে পারে। প্যালেস্টাইন -ইসরাইল দ্বন্দ্বের উৎস অনুসন্ধান তাদের দাবির ঐতিহাসিক অস্তিত্ব ও বাস্তব পরিস্থিতি বিশ্লেষণ করা প্রয়োজন”।

দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম বলেন, “প্রবন্ধটি সময় উপযোগী, এ থেকে শিক্ষার্থীরা বেশ উপকৃত হবে। প্যালেস্টাইন-ইসরাইল দ্বন্দ্বের মূল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবে”।

এসময় তিনি আরোও বলেন, শিক্ষার্থীর সংখ্যা বেশি কিন্তু সেমিনার কক্ষের ধারণ ক্ষমতা কম। যার ফলে অনেক শিক্ষার্থী সেমিনার কক্ষে প্রবেশ করতে পারিনি। এই গুরুত্বপূর্ণ শিক্ষা থেকে বঞ্চিত হয়েছে। এসময় তিনি অধ্যক্ষ মহোদয়ের কাছে প্রস্তাব রাখেন কলেজ ক্যাম্পাসে একটি অডিটোরিয়াম নির্মাণের।

এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

মর্নিংনিউজ/আই/শাশি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *