সুন্দরবনের ২৮৪ জন আত্মসমর্পণকৃত দস্যুদের ইদ সমগ্রী বিতরণ 

সুন্দরবনের ২৮৪ জন  আত্মসমর্পণকৃত জল  ও বন দস্যুদের হাতে শুক্রবার (২৪ জুলাই) সকাল সাড়ে ১১টায় মোংলা ফুয়েল ঘাটে নগদ অর্থ ও ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম। 

এ দস্যুরা বনের মধ্যে জেলেরা পাশ-পারমিট নিয়ে মাছ আহরনে গেলেই তাদের অপহরন করে মোটা অংকের টাকা মুক্তিপন আদায় করতো। শুধু মুক্তিপন নয়, জেলে বহরে হামলা ও লুটপাট চালিয়ে লক্ষ লক্ষ টাকার মাছ ও মুল্যবান মালামাল লুট করে নিতো তারা। জেলেরা মুক্তিপনের ধার্যকৃত টাকা দিতে অস্বীকার করলে তাদের উপর নেমে আসতো অমানুষিক নির্যাতন। এর পরই বেগবান হয় সুন্দরবনে র‌্যাবসহ আইনশৃংখ্যলা রক্ষা বাহিনীর অভিযান।

প্রতিষ্ঠা লগ্ন থেকে র‌্যাব ২২৩টি অভিযানে ৫০৭ জলদস্যু গ্রেফতদার, ১৫৫৬টি আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমান গোলাবরুদ উদ্ধার করে। এসময় কালীন র‌্যাব বন ও জলদস্যুর সাথে বন্দুক যুদ্ধে ১৩৫জন দস্যু নিহত হয়েছে।

যার ফলে এদের বিরুদ্ধে মোংলা, রামপাল, শরনখোলা, মোড়েলগঞ্জ, দাকোপসহ বিভিন্ন থানায় রয়েছে অসংখ্য মামলা। তাই সরকার সাধারন ক্ষমার আওতায় এনে দস্যুদের দস্যুতা ছেড়ে ভাল পথে ফিরে আসার ঘোষনা দেয়ায়, র‌্যাবের দেয়া তথ্যানুযায়ী সুন্দরবন উপকুলীয় অঞ্চলে ২০১৬ সালের ৩১ মে মাষ্টার বাহিনীর আত্মসর্পনের মাধ্যমে শুরু হওয়া পর একে একে ২৭টি বাহিনীর সদস্যরা আত্মসমর্পন করতে শুরু করে। গত ২০১৮ সালের ১ নভেম্বর দস্যু মুক্ত সুন্দরবন ঘোষনা করেন সরকার।

র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম বলেন, দীর্ঘদিন যাবত প্রায় ২৭টি দস্যু বাহিনীর সদস্যরা সুন্দরবনের দস্যুতা করে আসছিল। সরকারের নিদের্শনায় এ বাহিনীর লোকজন দস্যুতা ছেড়ে ভাল পথে ফিরে আসে প্রায় ৪শ’র অধিক জল ও বন দস্যু সদস্যরা। তাই ফিরে আসা এসকল মানুষদের সমাজে ভালভাবে বসবাস ও চলাচলের জন্য র‌্যাব এর পক্ষ থেকে বিভিন্ন সময় সহায়তা করে আসছে।

আরও পড়ুন: কুড়িগ্রামে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৮ এর আওতাধীন ৩টি জেলায় বাগেরহাটের মোংলায় ১৭৮জনসহ খুলনা ও সাতক্ষীরা জেলা থেকে সুন্দরবনের আত্মসমর্পনকৃত মোট ২৮৪ জন জলদস্যু পরিবারকে নগদ অর্থ ও ইদ সামগ্রী এবং করোনা ভাইরাস প্রতিরোধী উপকরণ বিতরণ করে তারা। আত্মসমর্পনকৃত বনদস্যু ও স্থানীয় জনসাধারণের মধ্যে জনসচেতনতা সৃষ্টির জন্য করোনা ভাইরাস প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনামূলক উপকরন বিতরণ করা হয়।

দস্যুদের মাঝে ঈদ সামগ্রী বিতরন অনুষ্ঠান পরিচালনা করেন র‌্যাব-৮ এর অপারেশন কর্মকর্তা এ এসপি মুকুর চাকমাসহ অন্যান্য কর্মকর্তা ও র‌্যাব সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *