সুন্দরবন রক্ষার্থে বাগেরহাট জেলা পুলিশের বিশেষ অভিযান

দস্যু দমনে বিশেষ টিম। ছবি: সংগৃহিত

দেশ ও মানুষের স্বার্থে সুন্দরবনকে বাঁচাতে এবং বন কেন্দ্রিক অপরাধ ও দস্যু দমনে বিশেষ অভিযান শুরু করেছে বাগেরহাট জেলা পুলিশ।

শুক্রবার (০৩ জুলাই) দুপুরে জেলার পশুরনদী সংলগ্ন মোংলা বন্দরের ওয়াটার জেটি এলাকায় অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়।

এসময় সহকারী পুলিশ সুপার (এএসপি) আসিফ ইকবাল, মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: ইকবাল বাহার চৌধুরী, ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) তুহিন মন্ডললসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার পঙ্কজচন্দ্র বলেন, সুন্দরবন আমাদের সম্পদ।কিন্তু কিছু অসাধু ব্যক্তি সুন্দরবনের অভ্যন্তরে বিষ প্রয়োগ করে মাছ ধরছেন। এর ফলে শুধু মৎস্য সম্পদ ধ্বংস হচ্ছে না, অন্যান্য প্রাণীও মারা যাচ্ছে, সেইসঙ্গে রয়েছে দস্যু ও চোরা শিকারিদের উৎপাত। দস্যুরা বৈধ জেলেদের উপর অত্যাচার করেন। চোরা শিকারিরা সুন্দরবনের বাঘ, হরিণসহ বিভিন্ন বিলুপ্তপ্রায় প্রাণী পাচার করেন। কেউ কেউ আবার কর্তণ নিষিদ্ধ গাছও কাটা শুরু করেছেন। এসব কারণে সুন্দরবনের জীববৈচিত্র্য ও সৌন্দর্য ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।  একারনে মোংলা থানার ২০ সদস্যের একটি দল দুই ভাগে বিভক্ত হয়ে সুন্দরবন ও বঙ্গোপসাগরসহ উপকূলীয় এলাকায় অভিযান পরিচালনা করবে। সুন্দরবন কেন্দ্রিক অপরাধ দমনে এই অভিযান অব্যাহত থাকবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *