হুমায়ূন আহমেদের ৭২ তম জন্মদিন উপলক্ষে টিম উৎসবের অনলাইন প্রতিযোগিতা

হুমায়ূন আহমেদ

হুমায়ূন আহমেদ

অনন্ত নক্ষত্রবীথি এবং একজন হুমায়ূন” – অনলাইন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে টিম উৎসবের হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিনের শ্রদ্ধা নিবেদন

বাংলা সাহিত্যের সূচনালগ্ন থেকেই অনেক স্বনামধন্য লেখক তাদের স্বাক্ষর রেখে গিয়েছেন বাংলা সাহিত্যে এবং আশা করি একই ধারা আগামীতেও অব্যাহত থাকবে। চর্যাপদ থেকে রবীন্দ্রনাথ ঠাকুর, বাংলা সাহিত্যের আকাশে সাজানো আছে অসংখ্য নক্ষত্র। তবে উজ্জ্বল নক্ষত্রগুলির মধ্যে হুমায়ূন আহমেদকে উজ্জ্বলতমদের মধ্যে রাখা টা ভুল হবে না এবং আশা করি হুমায়ূন আহমেদকে আধুনিক লেখালেখির শ্রেষ্ঠ লেখক বললে কোনো অপরাধ হবে না। হুমায়ূন আহমেদ তার লেখনীর মাধ্যমে আমাদের তরুণ প্রজন্মের উপর আমাদের যে প্রভাব ফেলেছিলেন তা অতুলনীয়। তার বাস্তবধর্মী লেখালেখি গুলো যখন পাঠকরা পড়ে, ঘটনা টা চোখে ভাসাতে কষ্টের লেশমাত্র থাকে না। তাই হুমায়ূনের প্রতি বোধের আচ্ছন্ন অবস্থা প্রায় সকলের মধ্যেই বিদ্যমান।

নভেম্বর ১৩, প্রয়াত হুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী। তিনি আমাদের সাথে নেই আজ তবে তাঁর রচনা ও লেখনীর বাংলা সাহিত্যের পাঠকদের কাছে অমর। বাংলা সাহিত্যে তার যা অবদান তা প্রশংসা করে শেষ করা যায় কিনা জানা নেই। এই মহান লেখকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর একটি আর্টস এন্ড এন্টারটেইনমেন্ট ক্লাব টিম উৎসব ২০ ই অক্টোবর থেকে ১৩ই নভেম্বর পর্যন্ত সকল হুমায়ূন ভক্তের জন্য “অনন্ত নক্ষত্রবিধি এবং একজন হুমায়ুন” অনলাইন ইভেন্ট আয়োজন করেছে।

  • ইভেন্ট কি কি থাকছে?

এই ইভেন্টটি মোট তিনটি বিভাগ এবং দুটি উপ-বিভাগে বিভক্ত করা হয়েছে। মোট ছয়টি সেক্টর অংশ নিতে পারবে প্রতিযোগীরা। প্রতিযোগীদের ইভেন্টে ভার্চুয়ালভাবে অংশ নিতে হবে এবং নির্দেশনা অনুসারে সোশ্যাল মিডিয়ায় তাদের কন্টেন্ট পোস্ট করতে হবে। প্রতি ছয়টি সেক্টর থেকে শীর্ষ তিনজন অংশগ্রহণকারীকে বিজয়ী হিসাবে ভূষিত করা হবে এবং পুরষ্কার ও সার্টিফিকেট সরবরাহ করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারীকে পার্টিসিপেশন সার্টিফিকেট এর সাথে স্বাগত জানানো হবে। বিভাগগুলি এবং উপ-বিভাগগুলি নীচে বর্ণনা করা হলো।

১. কসপ্লে এবং বুক ফটোগ্রাফি প্রতিযোগিতা –

এই বিভাগে দুটি উপ-বিভাগ অন্তর্ভুক্ত।

ক। যেখানে ভক্তরা নিজেকে হুমায়ূন আহমেদের সৃষ্টির ভিন্ন চরিত্র হিসাবে দেখবেন সেভাবে উপস্থাপন করবেন।

খ। হুমায়ূন আহমেদ সম্পর্কিত যে কোনও বই ফটোগ্রাফির জন্য উপযুক্ত হবে।

২.চিত্রাঙ্কন প্রতিযোগিতা –

এই বিভাগে দুটি উপ-বিভাগ অন্তর্ভুক্ত।

ক। হুমায়ূন আহমেদের সৃষ্টির সাথে সম্পর্কিত হ্যান্ড পেইন্টিং।

খ। হুমায়ূন আহমেদের সৃষ্টির সাথে সম্পর্কিত ডিজিটাল চিত্র

৩.সাহিত্য প্রতিযোগিতা –

এই বিভাগে দুটি উপ-বিভাগ অন্তর্ভুক্ত।

ক। চরিত্র বিশ্লেষণ: ভক্তরা হুমায়ূন যে গল্পগুলি লিখেছেন সেগুলির চরিত্রগুলি সম্পর্কে তাদের অনুভূতি প্রকাশ করবে এবং সেই চরিত্রটির বিভিন্ন দৃষ্টিভঙ্গি বর্ণনা করবে। এভাবে ভক্তরা তাদের বিশ্লেষণযোগ্য দৃষ্টিভঙ্গি প্রকাশ করবেন।

খ। বিকল্প সমাপ্তি: হুমায়ূন আহমেদ এক ধরণের লেখক ছিলেন, যিনি মানুষকে তাদের জীবনের সাথে সম্পর্কিত এবং প্রতিক্রিয়া জানানোর সুযোগ দিয়েছিলেন। তবে কখনও কখনও হুমায়ূন তাঁর গল্পগুলিতে যে সমাপ্তি টেনেছিলেন তা ভক্তরা প্রত্যাশা করেছিলেন তার থেকে ভিন্ন। এই বিভাগে ভক্তদের প্রয়াত লেখকের প্রতি যথাযোগ্য সম্মানের সাথে হুমায়ূন আহমেদের বিভিন্ন গল্পের বিকল্প সমাপ্তি সৃষ্টি করার জন্য তাদের কল্পনা প্রকাশ করার সুযোগ পাবেন।

  • পুরষ্কার এবং সুবিধা সমূহ :

বিজয়ীদের জন্য:

  • ইভেন্টটির পৃষ্ঠপোষক সেই বই এর পক্ষ থেকে একটি বই। বিজয়ীরা সেই বই এর বই এর সংগ্রহ থেকে একটি নির্দিষ্ট মূল্যের অধীনে তাদের পছন্দ অনুযায়ী একটি বই নেয়ার সুযোগ পাবেন।
  • একটি টি-শার্ট
  • একটি নোটবুক
  • একটি কলম
  • ইভেন্টের গিফট পার্টনার কিংবদন্তী পাবলিকেশনের পক্ষ থেকে বিজয়ীদের দুইটি বই সরবরাহ করা হবে।
  • সাহিত্য বিভাগের বিজয়ী লেখাগুলি ‘আহামরন’ ব্লগে প্রকাশিত হবে।

প্রত্যেক অংশগ্রহণকারীর জন্য:

  • প্রত্যেক অংশগ্রহণকারী “সেই বই” প্রকাশিত ই-বুকের দুইটি উপহার কুপন পাবেন। যা ব্যবহার করে সেই বই ইবুক কালেকশন থেকে যে কোনও দুটি ই-বুক কিনতে পারবেন অংশগ্রহণকারীরা।
  • প্রত্যেক অংশগ্রহণকারীকে পার্টিসিপেশন সার্টিফিকেট করা হবে।

টিম উৎসব, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর একটি ক্লাব। ক্লাবটি আর্টস এবং এন্টারটেইনমেন্ট ধারার একটি ক্লাব এবং এই ধারার প্রথম ক্লাব বাকৃবি ক্যাম্পাসে। ক্লাবটি এক দল প্রগতিশীল ও উৎসাহী সৃজনশীল  শিক্ষার্থীদের দ্বারা গঠন করা হয়েছিল যারা বিভিন্ন জনপ্রিয় উৎসব এবং সৃজনশীল উৎসব শৈল্পিক উপায়ে উদযাপনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বছর জুড়ে একটি উৎসবের আমেজ বজায় রাখার লক্ষ্য নিয়ে ক্যাম্পাসের ক্লান্তিকর পরিবেশে নৈপুণ্যের সাথে পরিবর্তন আনতে দৃঢ় প্রতিজ্ঞ। ফেব্রয়ারি ২০২০ এ প্রতিষ্ঠিত এই টিম উৎসব এরই মধ্যে একটি ফিল্ড ইভেন্ট – “এক কাপ চা” এবং দুইটি অনলাইন ইভেন্ট রচনা প্রতিযোগিতা এবং একটি ক্রাফট বেজড ফান্ড্রেইজিং ইভেন্টের আয়োজন করেছে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *