ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী ভ্যাকসিন শিগগিরই পাচ্ছে বাংলাদেশ

ভারতের

ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী কোভিড ১৯ ভ্যাকসিন‘কোভিশিল্ড’এর প্রথম চালান খুব শিগগিরই পাচ্ছে বাংলাদেশ। ভারত আজ বাণিজ্যিকভাবে ভ্যাকসিন রফতানির অনুমোদন দিয়েছে।

শুক্রবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় দিল্লীতে ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রিবাস্তব বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে আগামী সপ্তাহ ও মাস থেকে বন্ধুপ্রতিম বাংলাদেশ, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, মরক্কো ও মিয়ানমারে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করবে ভারত।

এক প্রশ্নের জবাবে শ্রীবাস্তব বলেন, দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণে প্রয়োজনীয় সংখ্যক ভ্যাকসিন রেখে চুক্তি অনুযায়ি পর্যায়ক্রমে এ সকল দেশে ভ্যাকসিন সরবরাহ করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জি টু জি, জি টু বি, এবং বি টু বি ভিত্তিতে এই ভ্যাকসিন দেশগুলোতে সরবরাহ করা হবে।

পাকিস্তান ভ্যাকসিনের জন্য ভারতের কাছে আনুরোধ করেছে কিনা- জানতে চাইলে সরাসরি জবাব না দিয়ে তিনি বলেন, দেশটি জি টু জি ভিত্তিতে ভ্যাকসিন পেতে ভারতের কাছে কোন আবেদন করেছে কিনা, সেটি তার জানা নেই।

তিনি বলেন, প্রতিবেশি দেশগুলোকে করোনা ভ্যাকসিন দিয়ে সহযোগিতার অংশ হিসেবে গতকাল বাংলাদেশকে ২০ লাখ, নেপালকে ১০ লাখ, ভূটানকে দেড় লাখ, মালদ্বীপকে ১ লাখ ডোজ ভ্যাকসিন পাঠানো হয়েছে।

পাশাপাশি প্রতিশ্রুতি অনুযায়ী মিয়ানমারকে ১৫ লাখ ডোজ দেয়া হচ্ছে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি অনুযায়ি তার দেশ শুক্রবার থেকে বাণিজ্যিক ভিত্তিতে করোনা ভ্যাকসিন সরবরাহ কার্যক্রম শুরু করেছে।

Spread the love

নিউজ ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

রাত পোহালেই কালীগঞ্জের ১৫০ পরিবার পাচ্ছে জমি ও ঘর

শনি জানু ২৩ , ২০২১
মুজিববর্ষ উপলক্ষে শনিবার ২৩ জানুয়ারী গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গৃহহীনদের ঘর দেয়া বঙ্গবন্ধুর ইচ্ছা পূরণ করতে যাচ্ছে আওয়ামীলীগ সরকার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ পালন উপলক্ষে সরকারের একটি বড় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের ন্যায় লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় স্থায়ী ঠিকানা খুঁজে পেতে যাচ্ছে ভূমিহীন ও গৃহহীন ১৫০ পরিবার। […]
জমি