ওয়াশিংটনে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর, যুক্তরাষ্ট্রের দুঃখপ্রকাশ

ঢেকে রাখা হয়েছে ভাঙচুর হওয়া মূর্তিটি।

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে বিক্ষোভের মধ্যেই ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে মহাত্মা গান্ধীর মূর্তিতে ভাঙচুর চালানো হলো। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ২-৩ জুনের মধ্যেই রাতে এই হামলা চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে। সন্দেহ করা হচ্ছে, বিক্ষোভকারীরাই এমন ঘটনা ঘটিয়েছে।

এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাস। তারা মার্কিন প্রশাসনকে বিষয়টি জানানোর পাশাপাশি এ বিষয়ে একটি মামলাও দায়ের করেছে। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ঘটনাটি নিয়ে ইতোমধ্যেই তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসন।

ঘটনাটি নিয়ে দুঃখপ্রকাশ করে ক্ষমা চেয়েছে যুক্তরাষ্ট্র। ভারতে মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার এ প্রসঙ্গে টুইট করে বলেন, ওয়াশিংটনে গান্ধী-মূর্তিতে হামলা অত্যন্ত ন্যক্কারজনক। আমরা এই ঘটনার জন্য ক্ষমাপ্রার্থী। জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে গোটা দেশে বিক্ষোভ, ভাঙচুর চলছে। আমরা বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়াবো। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে পারবো।

মহাত্মা গান্ধীর মূর্তিটিকে আপাতত ঢেকে রাখা হয়েছে। ২০০০ সালে প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী যখন মার্কিন সফরে গিয়েছিলেন, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের উপস্থিতিতে এই মূর্তিটি উন্মোচন করা হয়েছিল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *