গণস্বাস্থ্যের কিট করোনা শনাক্তে অকার্যকর: বিএসএমএমইউ

ছবি: সংগৃহিত

গণস্বাস্থ্যের অ্যান্টিবডি টেস্ট কিটের কার্যকারিতা যাচাই শেষে চূড়ান্ত ফলাফল দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল কর্তৃপক্ষ। বিএসএমএমইউ জানায়, গণস্বাস্থ্যের কিট করোনা উপসর্গ নিয়ে আসা রোগীদের রোগ শনাক্তে কার্যকর নয়।

বুধবার (১৭ জুন) দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ।

বিএসএমএমইউ জানায়, এটি রোগ শনাক্তে কার্যকর নয়, তবে পরিস্থিতি মোকাবিলায় পদক্ষেপ নিতে সহায়ক হবে।

এর আগে আজ দুপুর ১২টায় অধ্যাপক শাহিনা তাবাসসুমের নেতৃত্বে গঠিত কমিটি বিএসএমএমইউ উপাচার্যের কাছে কিটের কার্যকারিতা পরীক্ষার প্রতিবেদন জমা দেন। প্রতিবেদনের কপি গণস্বাস্থ্য কেন্দ্র ও ঔষধ প্রশাসন অধিদপ্তরকে দেওয়া হবে বলে জানান বিএসএমএমইউ উপাচার্য।

আরও পড়ুন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি, মৃত্যু আরও ৪৩জন

উল্লেখ্য, গত মার্চ মাসে কোভিড-১৯ শনাক্তে র‌্যাপিড কিট উদ্ভাবন করে গণস্বাস্থ্য কেন্দ্র। ডা. জীবন শীলের নেতৃত্বে ডা. নিহাদ আদনান, ডা. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন ও ডা. ফিরোজ আহমেদের সমন্বয়ে গবেষক দল কোভিড-১৯ শনাক্তকরণ কিট তৈরি করে। এরপর সেই কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য তৃতীয় পক্ষ পরীক্ষার অনুমোদন নিয়ে বেশ কিছু জটিলতার সৃষ্টি হয়। অবশেষে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদনের পর গত ১৩ মে বিএসএমএমইউকে কার্যকারিতা পরীক্ষার জন্য কিট জমা দেয় গণস্বাস্থ্য কেন্দ্র। এ কিটের কার্যকারিতা পরীক্ষায় বিএসএমএমইউ এর ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *