ভাঙা টু বেনাপোল ৬লেন বিশিষ্ট ১২৯ কিঃমিঃ মহাসড়ক

১২৯ কিঃমিঃ মহাসড়ক! ৬ লেন! ভাঙা টু বেনাপোল। এটি সরকারের একটি আপকামিং প্রকল্প। বাজেট আনুমানিক ১৩ হাজার কোটি টাকা। যেটি ইতিমধ্যেই একনেকে প্রস্তাবিত। উক্ত মহাসড়কটি সুবিধা সংযুক্ত করবে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে, বিশেষ করে খুলনা বিভাগের সবকয়টি জেলাতে। যা অর্থনীতির চাকাকে আরোও সমৃদ্ধ ও গতিশীল করবে বলে বিশেষজ্ঞগণ মনে করেন। ৫৫ কিঃমিঃ এক্সপ্রেসওয়ে ঢাকা- ফরিদপুর-ভাঙ্গা পর্যন্ত এসেছে। এবার, সেখান থেকেই পরবর্তী কার্যক্রম শুরু হবে।

মহাসড়কটি ১,৭৬১ কিঃমিঃ বিশিষ্ট এশিয়ান হাইওয়ে(এএইচ) এর একটি অংশ। এশিয়ান হাইওয়ে (এএইচ-১) তামাবিল দিয়ে বাংলাদেশ প্রবেশ করে প্রথমে সিলেট, তারপর ঢাকা এবং পরবর্তীতে পদ্মা বহুমুখী সেতু হয়ে যশোর-বেনাপোল দিয়ে অতিক্রম করে চলেছে। প্রস্তাবিত মহাসড়কটি ফরিদপুরের ভাঙ্গা থেকে নগরকান্দা হয়ে গোপালগঞ্জের মকসুদপুর এবং সেখান থেকে মধুমতি সেতু পর্যন্ত বিস্তৃত। ধারাবাহিকতায়, মধুমতি সেতু থেকে নড়াইলের লোহাগড়া, নড়াইল সদর, যশোরের বাঘারপাড়া, যশোর সদর পর্যন্ত। অতঃপর ঝিকরগাছা ও শার্শা উপজেলা হয়ে বেনাপোল (দেশের সর্ববৃহৎ স্থলবন্দর) পর্যন্ত পৌঁছাবে।

দীর্ঘ এ মহাসড়কটিতে যা কিছু সংযুক্ত হতে যাচ্ছেঃ ওভারপাস ও ফ্লাইওভার ৩৪ টি,ব্রিজ ১৮ টি, কালভার্ট ১৫৫ টি, রেলওয়ে ওভারপাস ২ টি এবং ফুট ওভার ব্রিজ নির্মাণ করা হবে ২৪ টি। প্রকল্পটির জন্য প্রাথমিক প্রস্তাব ব্যয় ১৩ হাজার ১৪১ কোটি টাকা (এসটিমেটেড)। যার মধ্যে প্রকল্প ঋণ ১১ হাজার ৮২ কোটি টাকা (এসটিমেটেড)। ইতিমধ্যে প্রকল্পটির ফিউচার প্রসপেক্ট এ্যসেসমেন্ট সম্পন্ন করা হয়েছে। চমৎকার ডিজাইনও প্রস্তুত। প্রজেক্ট প্রপোজালটি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রকল্পটি নিয়ে সড়কবিভাগসহ দেশের দক্ষিণাঞ্চলবাসী আশাবাদী।

সম্প্রতি সড়কপথে ১৫% পণ্য আমদানি-রপ্তানি হয়। বিশ্লেষকরা মনে করেন, মহাসড়কের কাজ শেষ হলে তা পূর্বের থেকে আরোও ৭৫% বেড়ে যাবে। খুব শীঘ্রই হয়তো অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থায় বিস্ময়কর এক পরিবর্তনের সাক্ষী হবে দেশের দক্ষিণাঞ্চলবাসী এবং সমগ্র দেশ।

 

মর্নিংনিউজ/বিআই/এস

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *