“আসছে শিপন নাথ এর রাহুর গ্রাস”

অমর একুশে গ্রন্থমেলা ২০২১ এ আসছে তরুণ কথাসাহিত্যিক শিপন নাথ – এর দ্বিতীয় উপন্যাস রাহুর গ্রাস।

সেই স্কুল জীবন থেকেই পত্র পত্রিকার সাহিত্য অংশ পড়তে ভালোবাসতেন। পড়তেন তৎকালীন নামিদামি ম্যাগাজিনও। গ্রন্থমেলা ২০২০ এ অর্জন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে তার প্রথম উপন্যাস “আদেশক্রমে কর্তৃপক্ষ”।

বলছি, একজন তরুণ লেখক, সংগঠক, উপস্থাপক, সমাজকর্মী শিপন নাথ এর কথা। তার জন্ম বন্দর নগরী চট্টগ্রামে এবং বেড়ে ওঠাও এখানেই। মাধ্যমিক কাটিয়েছন নগরীর আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয়ে। ছোটবেলায় লেখালেখি ও সাহিত্যের প্রতি যে ভালোবাসা ছিল তার বিকাশের শুরুটা এই বিদ্যালয়েই হয়েছিল। শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীবৃন্দও তাকে অনুপ্রেরণা যুগিয়েছেন। এরপর তিনি ভর্তি হন দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম কলেজিয়েট কলেজে। বিভিন্ন সাংগঠনিক কার্যক্রমের সাথে সংযুক্ত থাকায় তিনি সহজেই খুবই স্বল্প সময়ে সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন।

এবার অমর একুশে গ্রন্থমেলা ২০২১ এ অক্ষরবৃত্ত প্রকাশন থেকে আসছে শিপন নাথ এর দ্বিতীয় উপন্যাস “রাহুর গ্রাস”। দেশের অন্যতম প্রকাশনা প্রতিষ্ঠান অক্ষরবৃত্ত প্রকাশন কর্তৃক আয়োজিত অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০২১ এর নির্বাচিত গ্রন্থ রাহুর গ্রাস। A Fiction On Sati Daha। তৎকালীন সতীদাহ প্রথা, বিধবা বিবাহ আইন এবং ইংরেজ শাসনামলের কিছু গুরুত্বপূর্ণ আনুষাঙ্গিক বিষয়াদি নিয়ে রচিত হয়েছে রাহুর গ্রাস। যার প্রচ্ছদ করেছেন শাহাদাত হোসাইন। শিপন নাথ এবং রাহুর গ্রাস নিয়ে অক্ষরবৃত্ত প্রকাশনের স্বত্বাধিকারী আনিস সুজন বলেছেন, লেখক শিপন নাথ রচিত রাহুর গ্রাস বর্তমান সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি। বিশেষ করে এর মাধ্যমে নারী শক্তির উদ্ভাবন হবে। পাঠক আগলে রাখুক রাহুর গ্রাসকে।

লেখালেখির বাইরে জাতীয় দৈনিক সরেজমিন বার্তার স্টাফ রিপোর্টার হয়ে কাজ করছেন শিপন নাথ। যুক্ত আছেন আন্তর্জাতিক সংস্থা রেড ক্রিসেন্ট এবং ইউনিসেফের সাথে । এর আগে আগ্রাবাদ বয়েজ স্কুল ইউনিটের যুব প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও চিটাগং ক্রিয়েটিভ & ডেভেলপমেন্ট এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান ব্র্যান্ড এম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করছেন। রং চা ইভেন্ট ম্যানেজমেন্টের অন্যতম পরিচালক তিনি। তাছাড়াও বই নগরীর প্রতিষ্ঠাতা হিসেবে কাজ করছেন একদল বইপ্রেমীদের সাথে।

তার প্রিয় লেখকদের মধ্যে রয়েছেন- হুমায়ূন আহমেদ, আহমদ ছফা ও বর্তমান সময়কার কিঙ্কর আহসান, আবদুল্লাহ্ আল ইমরান, তকিব তৌফিক সহ আরও অনেকেই। রাহুর গ্রাস নিয়ে কথাসাহিত্যিক শিপন নাথ বলেন,
“আমার মধ্যে অসংখ্য মানুষের ভালোবাসায় সিক্ত হবার একটা প্রবল আকাঙ্ক্ষা বিরাজ করে ছোটবেলা থেকেই। লেখালেখির পাশাপাশি দেশের অসহায় মানুষদের সাহায্য করে যেতে চাই সারাজীবন। বাবা-মা সবসময়ই আমার সাহস, শক্তি হিসেবে পাশে আছেন। আমার অনুপ্রেরণা হিসেবে আমি তাদের মান্য করি। তাছাড়া, যারা বেশি বেশি বই পড়ে, তারা সত্যিকারের মানুষ হয়। সঠিক জীবনবোধ তাদের মধ্যে থাকে। তারা ভুল জীবনযাপন করে না। বই সবার পড়া উচিত। কারণ, তরুণ প্রজন্মকে বই পড়ার প্রতি আগ্রহবোধ বাড়াতে আমাদের বর্তমান প্রজন্মকে কাজ করে যেতে হবে। একজন লেখক, একটি সমাজের অন্যতম সম্মানিত মানুষ। একজন লেখকের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি বদলানো উচিত। বই নিয়ে বর্তমান তরুণদের আওয়াজ তোলা উচিত। কথা বলা উচিত। বই নিয়ে হোক কলরব।”

সাহিত্যে অবদান স্বরুপ সিডিএ কর্তৃক সেরা গল্পকার এবং সেরা কবি নির্বাচিত হবার পাশাপাশি দ্বিপ্রান্তিক প্রকাশনী কর্তৃক সেরা কবির পদকও লাভ করেন তিনি। বাংলাদেশের অন্যতম ন্যাশনাল প্রজেক্ট ‘সবাই ভিন্ন একসাথে অনন্য’ কর্তৃক আয়োজিত প্রজেক্টে দেশের সেরা ২০০ জন গল্পকারের একজন নির্বাচিত হবার পাশাপাশি সিডিএ-র সেরা প্রেসিডেন্ট এওয়ার্ড- ২০১৮ লাভ করেন তরুন কথাসাহিত্যিক শিপন নাথ

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *