কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে লঞ্চ-স্পিটবোট চালু হওয়ায় বেড়েছে যাত্রীর চাপ; মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

ছবি: মর্নিং নিউজ বিডি

মাদারীপুর জেলার শিবচরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে লঞ্চ ও স্পিডবোড চালু হওয়ায় বেড়েছে যাত্রীর চাপ; মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।

আজ সোমবার সকাল থেকেই এই নৌ-রুটে লঞ্চ ও স্পিডবোটে ঢাকামুখী যাত্রীদের চাপ দেখা গেছে । দীর্ঘ ৬৬ দিন লঞ্চ ও স্পিডবোট বন্ধ থাকার পরে পুনরায় চলাচল শুরু হওয়ায় যাত্রীর চাপ বাড়তে শুরু হয়েছে লঞ্চঘাটে। এতদিন ফেরিতে যাত্রীর চাপ থাকলেও এখন ফেরিতে যাত্রীর চাপ নেই বললেই চলে । তবে ফেরিতে যাত্রীবাহীসহ অন্যান্য গাড়িগুলো পার হতে দেখা গেছে ।
লঞ্চ ও স্পিডবোটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি ও  সামাজিক দূরত্ব। এতে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটা বেড়ে যাওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছে । তবে প্রশাসন তাদের চেষ্টা চালিয়ে যাচ্ছেন যাতে করে কোনো যাত্রী মাস্ক ছাড়া লঞ্চে উঠতে না পারেন । কড়া নজরদারিতে রয়েছে ঘাট এলাকা। কাউকে মাস্ক ছাড়া লঞ্চ অথবা স্পিটবোটে উঠতে দিচ্ছে না প্রশাসন ।

বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন  জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত মার্চ মাসের ২৪ তারিখ থেকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে ৮৭টি লঞ্চ ও দুই শতাধিক স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়। ফেরি চালু থাকায় সাধারণ যাত্রীরা ফেরিতে পদ্মা পারাপার হতেন । অবশেষে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর লঞ্চ ও স্পিডবোট চলাচলে মালিক ও শ্রমিকদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।
তিনি আরও জানান, গত দুই দিনের তুলনায় কাঁঠালবাড়িতে যাত্রীদের চাপ কিছুটা কম। তবে ব্যক্তিগত যানবাহনের জটলা রয়েছে। চলছে লঞ্চ ও স্পিডবোট। তবে লঞ্চ ও স্পিডবোটে সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। প্রশাসন থেকেও বারবার লঞ্চ ও স্পিডবোট মালিকদের হ্যান্ড-স্যানিটাইজার ও নিরাপত্তা-সামগ্রী রাখার আহবান জানানো হচ্ছে।

মাদারীপুর সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আবির হোসেন বলেন, লঞ্চ ও স্পিডবোট চালু হওয়ায় যাত্রীরা ফেরি, লঞ্চ ও স্পিডবোটে পারাপার হচ্ছে। গত কয়েক দিনের চেয়ে যাত্রীর চাপ কম থাকলেও লঞ্চে গুনে গুনে নির্ধারিত যাত্রী তোলা হচ্ছে। আর মাস্ক ছাড়া কোনো যাত্রীকে লঞ্চে উঠতে দেওয়া হচ্ছে না।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *