জাতির এ দুঃসময়ে অভয় দেবে নজরুলের গান-কবিতা: রিজভী

 

করোনা ও আম্ফান দুর্যোগের এ দুর্বিষহ পরিস্থিতি মোকাবিলা করতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা মানুষকে জেগে উঠতে অভয় যোগাবে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বর্তমানে বিশ্বব্যাপী করোনা অভিঘাত, এর ওপর বাংলাদেশের দক্ষিণাঞ্চলে সুপার সাইক্লোন আম্ফানের তাণ্ডবে বাংলাদেশ এক ঘোর দুর্দিন অতিক্রম করছে। করোনার আগ্রাসনে মানুষের জীবন যাচ্ছে, আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। আর এদিকে আম্ফানের আঘাতে মানুষের জীবনহানিসহ বাড়িঘর ও সহায়-সম্পদ সব কিছু লণ্ডভণ্ড হয়ে গেছে। বিদ্যমান এ দুর্বিষহ ও দুঃখজনক পরিস্থিতি মোকাবিলা করতে মানুষকে জেগে উঠতে অভয় যোগাবে নজরুলের গান ও কবিতা।

সোমবার (২৫ মে) সকাল ১০টায় ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে কবি নজরুলের মাজারে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ শেষে প্রধান অতিথির বক্তব্যে রিজভী এসব কথা বলেন।

তিনি বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। সাহিত্যের এমন কোনো শাখা নেই, যেখানে তার অবদান নেই। কবিতা, গান, প্রবন্ধ, গল্প, উপন্যাস, সাংবাদিকতা, চলচ্চিত্র নির্মাণ প্রতিটি ক্ষেত্রেই তিনি রেখেছেন প্রতিভার স্বাক্ষর। জাতির যে কোনো দুঃসময়ে কাজী নজরুলের সাহিত্য মানুষকে উদ্দীপ্ত করেছে সংকটকে মোকাবিলা করে এগিয়ে যাওয়ার জন্য। স্বৈরাচারী অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামে কবি নজরুলের গান ও কবিতা আজও মানুষের প্রেরণার উৎস।

আজ ইদুল ফিতরের দিনে জাতীয় কবির জন্মদিন। দু’টিই আমাদের জন্য আনন্দের, কিন্তু আমরা বর্তমান দুর্যোগে অসংখ্য ক্ষুধার্ত মানুষের দিকে তাকিয়ে ইদের আনন্দ যেমন সেভাবে উদযাপন করতে পারছি না, তেমনি কবির জন্মদিনের কর্মসূচিও সেভাবে পালন করা সম্ভব হচ্ছে না। তবে অনন্য শিল্পশ্রষ্টা এ সংগ্রামী কবির জীবনাদর্শ দুর্যোগ মোকাবিলার পাথেয় হোক। আমি তার বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি, যোগ করেন রিজভী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-জাসাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মঞ্জু মিয়া, সহ-দফতর সম্পাদক মিজানুর রহমান, সম্পাদক শামসু প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *