পঞ্চগড়ে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে গবাদি পশুর বেচাকেনা

স্বাস্থ্যবিধি না মেনেই আসন্ন কোরবানি ঈদকে ঘিরে পঞ্চগড়ের রাজনগর পশুর হাট সহ জেলার বিভিন্ন পশুর হাট বাজার গুলোতে মানুষের ভীড়ে চলছে গবাদি পশুর বেচাকেনা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টরা নিরব ভূমিকা পালন করায় করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ার আশংকা করছেন অনেকেই।

পঞ্চগড়ে গবাদি পশু বেচাকেনার জন্য ১০টি হাট রয়েছে। সপ্তাহে দুইদিন করে এসব হাটে পশু বেচাকেনা হয়। সম্প্রতি বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রার্দুভাবে স্বাস্থ্যবিধি বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি করা হলেও জেলার পশুর হাটগুলোতে স্বাস্থ্যবিধির বালাই মানছেন না কেউ। ক্রেতা বিক্রেতারা সবকিছুকে হালকা করে দেখায় সংক্রমনের ঝুঁকি বাড়ছে।

সচেতন ক্রেতারা বলছেন, সামনে কোরবানী ঈদের পশু বেচাকেনার জন্য প্রয়োজনে পশুরহাট সংলগ্ন পাশ্ববর্তী সড়ক ব্যবহার করে সামাজিক দূরত্ব নিশ্চিত করা যায়।

তেঁতুলিয়া উপজেলার দশমাইল থেকে পঞ্চগড় রাজনগর বাজারে গবাদি পশু কিনতে আসা জমির উদ্দীন বলেন, সামনে কোরবানির ঈদ তাই গবাদি পশু কেনার জন্য বাজারে আসছি। পশুর হাটে গরু-ছাগলের দাম বেশ কম হলেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানছেনা কেউই। বাজারে কাউকে মনিটরিং করতে দেখা যায়নি। যে কারণে আমরা বেশ আতঙ্ক বোধ করছি।

আরও পড়ুন: লালমনিরহাটে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজ ছাত্রীর অবস্থান

পঞ্চগড় রাজনগর বাজারের ইজারাদার আরিফ হোসেন প্রধান বলেন, পঞ্চগড়ের রাজনগর হাট দীর্ঘ ৩ মাস করোনা ভাইরাসের কারণে বন্ধ ছিলো। বাজার বন্ধ থাকায় আমরা ব্যাপক ক্ষতির সমুক্ষিণ হয়েছি। আমরা যথাযর্থ চেষ্টা করছি সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতিটি ক্রেতাবিক্রেতা যেন মাস্ক পরে গবাদি পশু কিনতে বাজারে আসে। আমরা মাইকিং করে জনগণকে সচেতন করার চেষ্ঠা করছি। সরকারের বিধি মেনেই আমরা গবাদি পশুর হাট পরিচালনা করছি।

পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম বলেন, স্বাস্থ্য ঝুঁকি এড়াতে পঞ্চগড় শহরের রাজনগর বাজারের পাশাপাশি তুলার ডাঙ্গার সড়কের ধারে কোরবানীর পশুর হাট বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। এতে স্বাস্থ্যবিধি মেনেই ক্রেতারা তাদের পছন্দের পশু কিনতে পারবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *