শেয়ারবাজারে সূচকের পতন, চলছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে চলছে লেনদেন।

সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ৪ হাজার ৭১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ৯৪৭ ও ১৩৭২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ৪৬টির এবং অপরির্বতিত রয়েছে ১৩১টি কোম্পানির শেয়ার।

এদিকে ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৬৮ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ফাইন ফুড, জেনেক্স, হাক্কানি পাল্প, ইন্দোবাংলা, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, নাহি অ্যালুমিনিয়াম, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিকন ফার্মা ও এনসিসি ব্যাংক।

এদিকে লেনদেন শুরুর আধাঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩০ পয়েন্ট কমে ১১ হাজার ৫৭৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৬টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানি শেয়ারের দর।

শেয়ারবাজার ডেক্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সাভারে বিষাক্ত পানি থেকে ৫০০ পরিবারকে মুক্তি দিলো ইয়ূথ ন্যাশনস

বৃহঃ জুলা ১৬ , ২০২০
রাস্তায় জমে থাকা পচা পানির হাত থেকে প্রায় ৫০০ পরিবারকে মুক্তি দিতে সেচ্ছাসেবার মাধ্যেমে রাস্তায় বালুর বস্তা ফেলেছে ইয়ূথ ন্যাশনস নামক একটি সামাজিক সংগঠন। কারখানার বিষাক্ত পানি পারিয়ে যাতায়াতের কারণে এলাকার অনেকেই ভুগছেন নানারকম চর্মরোগে। এলাকাবাসীকে এই যন্ত্রণা থেকে রেহাই দিতে এগিয়ে আসে সংগঠনটির সদস্যরা। তারুণ্যের হাত ধরে মুক্তি মিলেছে বারে […]