অনুষ্ঠিত হয়ে গেলো বি’ইয়া আয়োজিত তরুণ উদ্যোক্তার পণ্যের মেলা

অনুষ্ঠিত

অনুষ্ঠিত

রাজধানীর ধানমন্ডি-২৭ এ অবস্থিত ওমেনস ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলানায়তনে, ৬ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়ে গেলো ৪ দিন ব্যাপি ‘তরুণ উদ্যোক্তার পণ্যের মেলা’।

বি’ইয়া আয়োজিত উক্ত মেলার সার্বিক সহযোগীতা করেছে ওয়াইবিআই এবং আইকিয়া ফাউন্ডেশন। মেলাটি উদ্বোধনকালে

উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বি’ইয়ার ফাউন্ডার চেয়ারম্যান আব্দুল মূয়ীদ চৌধুরী বলেন, দেশের তরুনরা বিদেশমুখী না হয়ে একই অর্থ দেশে বিনিয়োগ করে স্বনির্ভরতার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

অনুষ্ঠিতব্য তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলায় মোট ৫০ জন তরুণ উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। উক্ত মেলার সমাপনি অনুষ্ঠানে বি’ইয়ার নির্বাহী পরিচালক আশফাহ হক মেলায় অংশগ্রহণকারী ৫ জন সেরা উদ্যোক্তাকে পুরস্কৃত করেন।

এদের মাঝে আছেন, উদ্যোক্তা মাইশা সামিহা মৈথালী, মৈথালী থেকে; ফারজানা খান, আ-মাহ্-রা; ফাহিমা নুপুর, রৌসা ফ্যাশান; আতিয়া আকন্দ, হোম মেইড ডেজার্ট; মোঃ সাইফুল ইসলাম, ভারটেক্স ক্রাফট থেকে।

এসময়ে আশফাহ হক বলেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে উদ্যোক্তাদের সময়ের সাথে সাথে তাদের ব্যবসার ধরণ পরিবর্তন করতে হবে, আমাদের অনেক উদ্যোক্তা ইতিমধ্যেই অনলাইন পদ্ধতি গ্রহণ করেছেন এবং এর থেকে উপকৃত
হয়েছেন। এছাড়াও মেলার সমাপনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় সাবেক সিনিয়র সচিব হেদায়েতউল্লাহ মামুন।

এছাড়াও অনুভুতি প্রকাশ করে উদ্যোক্তা ফারজানা খান বলেন, এধরনের উদ্যোগের মাধ্যমে তরুণ উদ্যোক্তারা অনুপ্রাণিত হয় এবং নেটওয়ার্ক ও বিপণন, প্রচারে সহযোগিতা করে। উক্ত মেলায় ছিল তরুণ উদ্যোক্তাদের তৈরীকৃত গুনগত মানসম্পন্ন রকমারি পণ্য ও সেবার সমাহার। এই মেলায় বিশেষ আকর্ষণ হিসাবে ছিল তরুণ উদ্যোক্তার তৈরি দেশীয় চামড়াজাত পণ্য, দেশীয় পোশাকের সমারোহ, হস্তশিল্প সামগ্রী, পাটজাত বিভিন্ন পণ্য, হোমমেড সুস্বাদু খাবার, ঘর
সাজানোর পণ্য, গিফট পণ্য, ডিজিটাল টেকনিক্যাল সেবা, ইলেকট্রনিক্স গেজেটসহ নানা ধরনের পণ্য।

উল্লেখ্য মেলার সহযোগী পার্টনার হিসাবে ছিলো টেলিভিশন ব্রডকাস্ট পার্টনার- চ্যানেল আই উদ্যোক্তা, অনলাইন ব্রডকাস্ট পার্টনার– বার্তা বাজার, উদ্যোক্তা বার্তা, ক্রিয়েটিভ পার্টনার- টেকডেকর, এসএমই অনলাইন পার্টনার- ঐক্য ডট কম ডট বিডি, ফটোগ্রাফী পার্টনার- কেএমএ তাহের ফটোগ্রাফী এন্ড সিনেমাটোগ্রাফী।

প্রসঙ্গত, তরুণদেরকে চাকরিমুখি না হয়ে উদ্যোক্তা হিসেবে পরিণত করার লক্ষে বি’ইয়া ২০০৭ সাল থেকে তরুণ
উদ্যোক্তাদের জন্য বিভিন্ন কর্মশালা, প্রশিক্ষণ, ব্যবসা পরামর্শ, আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপন প্রভৃতি কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করে আসছে দারিদ্রবিমোচন এবং কর্মসংস্থান তৈরির লক্ষ্যে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *