উচ্ছেদ আতঙ্কে দিন কাটাচ্ছে কয়েক হাজার পরিবার: প্রতিবাদ সভা ও মানববন্ধন

মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়নে রাজঘাটে বসবাসরত স্থানীয়দের প্রাচীন বাপ-দাদার বসতভিটার জমিতে সুপার ডাইক নির্মাণের সিদ্বান্তের প্রতিবাদে “প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন” করেছেন মাতারবাড়ী ইউনিয়নের রাজঘাটে বসবাসরত হাজার হাজার বাসিন্দারা।সোমবার(৯অক্টোবর) বিকাল ৪টায় মাতারবাড়ী রাজঘাট বেড়িবাঁধ এলাকায় স্থানীয়দের সংঘবদ্ধ প্রতিবাদ ব্যানারে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অপরিকল্পিত সুপার ডাইক নির্মাণ নামক কার্যের প্রতিবাদে স্থানীয় মাতারবাড়ী রাজঘাটবাসীর উদ্যোগে এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সভায় স্থানীয় বাসিন্দারা জানান, মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের উত্তর ও দক্ষিণ রাজঘাট পাড়ায় বেড়িবাঁধ ঘেঁষে প্রায় শত শত বছর ধরে হাজার হাজার পরিবারের লোকজন বসবাস করে আসছে। তাঁদের একটা মাত্র বাপ-দাদার ভিটের জন্য তাদের জীবন দিতে রাজি, তবে ঘর-বাড়ী দিতে রাজি নয়। এ বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষে সুদৃষ্টি আকর্ষণ করেন এতদাঞ্চলের স্থানীয় বাসিন্দারা।

সম্প্রতি উপকূল সুরক্ষা প্রকল্পের আওতায় সুপার ডাইক নির্মাণের জন্য সেসব ভূমি থেকে পরিবার, মসজিদ, মাদরাসা ও ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। এ কারণে মাতারবাড়ী রাজঘাট এলাকার কয়েক হাজার পরিবার উচ্ছেদ আতঙ্কে রয়েছেন। ইতোমধ্যেই সার্ভের কাজ চলমান। সমাবেশে বক্তারা প্রস্তাবিত সুপার ডাইক বর্তমান রাজঘাটের বেড়িবাঁধের পূর্বপাশে বিকল্প জমিতে এ প্রকল্প স্থাপনের দাবি জানান। বক্তারা জানান, উন্নয়ন কর্মকাণ্ড যদি একটি জাতিগোষ্ঠীর অস্তিত্ব রক্ষায় হুমকি হয়ে দাঁড়ায়, তাহলে সেটি দেশের জন্য অকল্যাণ বয়ে আনবে।

তারা এসময় আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ঘোষণা একটি স্মার্ট বাংলাদেশ নির্মাণ করা, জনগনের বসতবাড়ী উচ্ছেদ করে কোন উন্নয়ন নয়। তাই সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে পরিকল্পিত উন্নয়নে ধারা অব্যাহত রাখতে রাজঘাটের জনবসতি বাদ দিয়ে সুপার ডাইক নির্মান না করার অনুরোধ জানান ভুক্তভোগী পরিবার গুলো। রাজঘাট এলাকার ভুক্তভোগী পরিবার গুলোর একটা মাত্র দাবী, সরকারের কাজে বাঁধা নয়, পরিকল্পিত উন্নয়নে স্বাগত জানাই। টেকসই সুপার ডাইক বা বেড়িবাঁধ হউক। তবে বসতঘরের বাইরে করার জোর দাবী জানান তারা।

মহেশখালী-কুতুবদিয়ার এমপি আশেক উল্লাহ রফিক সমাবেশে ফোন কলের মাধ্যমে জানান, পানি উন্নয়ন বোর্ডের এই কাজটি একটি প্রাথমিক জরিপ। এইটি জনগণের ক্ষতি হবে এমন উদ্যোগ গ্রহণ করা হবে না।

সমাবেশ ও মানববন্ধন বক্তব্য রাখেন, মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জিএম ছমি উদ্দিন, সাধারণ সম্পাদক ও স্থানীয় চেয়ারম্যান এস এম আবু হায়দার, সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম এম.কম, সাবেক জেলা পরিষদের সদস্য মশরফা জান্নাত, ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নবীর হোছাইন ভূট্টো, ডাক্তার ইয়াকুব, জসিম উদ্দিন, রফিক উদ্দিন মানিক, মেম্বার মিজবাহ, আলা উদ্দিন প্রমূখ। এছাড়া স্থানিয় হাজার-হাজার নারী পুরুষ উক্ত প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

 

মর্নিংনিউজ/বিআইএস

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *