এবার ঈদেও রংপুরবাসীর কপালে জোটেনি ঈদ স্পেশাল ট্রেন

কপালটা যেন বারবার রংপুরবাসীর জন্যই খারাপ! গত ঈদগুলোর মতও এবার ঈদেও রংপুরের বরাদ্দে জোটেনি স্পেশাল কোন ট্রেন। আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে ঘরফেরা ও ফিরতি যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ১৬টি বিশেষ ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। সেই বিশেষ ট্রেন বরাদ্দের তালিকায় রংপুর নেই। এ নিয়ে চরম ক্ষোভের শেষ নেই রংপুরের সুধীজন ও সাধারণ মানুষের।

রংপুর বিভাগে বসবাস করে এক কোটি ৩৮ লাখ ৪৭ হাজার মানুষ। এরমধ্যে কর্মের টানে ঢাকায় গামেন্টস ফ্যাক্টরি সহ বিভিন্ন সেক্টরে মোট জনসংখ্যার বড় একটা অংশ ঢাকা, গাজিপুর, নারায়ণগঞ্জ, সিলেট ও চট্টগ্রামে অবস্থান করে। তারপরও রংপুর বিভাগের ভাগ্যে স্পেশাল ট্রেন বরাদ্দ নেই। ঈদে স্পেশাল ট্রেন বরাদ্দ না হওয়ায় হতাশা প্রকাশ করেছে রংপুরবাসী। কেননা ঈদ আসলে বৃহত্তর রংপুরের যাত্রী সাধারণ ট্রেনের ছাদে, বাসের ছাদে, ট্রাকে করে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করে। ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ না হওয়ায় রংপুরবাসী ‍ও সুধীজনের মধ্যে একটি মিশ্রপ্রতিক্রিয়া ব্যক্ত করতে দেখা গেছে।

রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, ঈদ এলে দেশের অন্যলাইনে ঈদ স্পেশাল ট্রেনের ব্যবস্থা হয়, কিন্তু এ ক্ষেত্রে রংপুর সবসময় উপেক্ষিত। যার ফলে বৃহত্তর রংপুরের যাত্রী সাধারণ ট্রেনের ছাদে, বাসের ছাদে, ট্রাকে করে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করে। তিনি এ বিষয়ে রেলমন্ত্রী ও রেলসংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

এ বিষয়ে রংপুর রেলওয়ের স্টেশন মাস্টার শংকর গাঙ্গুলী জানান, রংপুরের জন্য কোনো ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ হয়নি।

ঈদ যাত্রীদের নিয়ে কোনো চাহিদাপত্র রেলওয়ের ঊর্ধ্বতন কাউকে জানানো হয়েছে কিনা জানতে চাইলে শংকর গাঙ্গুলী জানান, এ বিষয়ে জানানো হয়েছে। তবে ঢাকা থেকে রংপুর এবং রংপুর থেকে ঢাকাগামী যাত্রীদের তেমন সমস্যা হবে না। তা ছাড়া সম্প্রতি ঢাকাগামী ‘বুড়িমারী এক্সপ্রেস’ চালু হয়েছে। এই ট্রেন যাত্রীদের দুর্ভোগ লাঘবে কাজে দেবে।

উল্লেখ্য, এবারের ঈদে ১৬টি স্পেশাল ট্রেন চট্টগ্রাম-চাঁদপুর, ময়মনসিংহ, দেওয়ানগঞ্জ, ঢাকা, কক্সবাজার, শোলাকিয়া, ভৈরববাজার-কিশোরগঞ্জ, জয়দেবপুর-পার্বতীপুর রুটে চলাচল করবে বলে জানা গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *