প্রতীক বরাদ্দের আগেই আ’লীগ নেতার পক্ষে দলীয় প্রতীকে ফেসবুক প্রচারণা

ছবি : ফেসবুক থেকে সংগৃহীত

 

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এখনো বাকি প্রায় দেড় মাস। নির্বাচন কমিশন ঘোষিত তফশিল অনুযায়ী আগামি ৭জানুয়ারি ২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন দল আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে রোববার মনোনয়ন ক্রয় করে উদ্বোধন করেন। এখন সারাদেশ বাংলাদেশ আওয়ামীলীগের দলীয় প্রতীকের মনোনয়ন প্রত্যাশিরা মনোনয়ন ফরম কিনছেন।

তপশিল অনুযায়ী মনোনয়নপত্র জমাদনের শেষ তারিখ ৩০নভেম্বর। যাচাই বাছাই ১থেকে ৪ডিসেম্বর, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ১৭ডিসেম্বর। নির্বাচন কমিশন থেকে প্রতীক বরাদ্দ করবে ১৮ডিসেম্বর। এরপর প্রার্থীরা প্রচারনার কাজ শুরু করবে। কিন্তু বাস্তবে মিলেছে ভিন্ন চিত্র।
প্রতীক বরাদ্ধ কিংবা প্রার্থী চুড়ান্ত হবার আগেই ঝিনাইদহ-১(শৈলকুপা উপজেলা) আসন থেকে মনোয়ন প্রত্যাশি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নজরুল ইসলাম দুলালের পক্ষে নৌকা প্রতিকে ভোট চেয়ে ফেসবুকে পোষ্টারিং প্রচারনা চালাতে দেখা গেছে। শৈলকুপা উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও বগুড়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক আশিকুর রহমান কাজল, শৈলকুপা উপজেলা কৃষকলীগের কাবিল হোসেন তাদের নিজের ফেসবুক আইডিতে মনোনয়ন প্রত্যাশীর পক্ষে নৌকা মার্কায় ভোট চেয়ে পোস্টার পোস্ট করেন। এছাড়াও বিভিন্ন আইডিতে পোস্টটি তারা ট্যাগ করেন। গেল ৪দিন আগ থেকেই এটি পোস্ট করা শুরু হয়।
পোস্টারে লেখা রয়েছে, “স্মার্ট ও আধুনিক শৈলকুপা গড়ার প্রত্যয়ে আসন্ন ঝিনাইদহ-১ আসনের নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনয়ন প্রত্যাশি সংসদ সদস্য পদে নৌকা প্রতিকে সবার প্রিয় বীর মুক্তিযোদ্ধার সন্তান আলহাজ্ব নজরুল ইসলাম দুলালকে নৌকা মার্কায় ভোট দিয়ে শৈলকুপাবাসির উন্নয়ন করার সুযোগ দিন”। পোষ্টারে দুই স্থানে বড় বড় করে নৌকা প্রতিক ও আলহাজ্ব নজরুল ইসলাম দুলালের ছবি ব্যবহার করা হয়েছে। নির্বাচনের প্রতীক বরাদ্দের আগেই এমন পোস্টারিং নির্বাচনী আচরন বিধি লঙ্ঘন আর তা নিয়ে জেলা আওয়ামীলীগ নেতাকর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে সমালোচনা।
নিজের ফেসবুকে এই পোস্টের বিষয়ে শৈলকুপা উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক আশিকুর রহমান কাজল বলেন, আমরা দুলাল ভাইকে সমর্থন করি। সে নৌকা প্রতিক পেয়ে এমপি হোক সেটা চাই আমরা। তাই এই পোস্টার ফেসবুকে দিয়ে প্রচার করেছি।
এ বিষয়ে জেলা আওয়ামীলীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের বর্তমান সংসদ সদস্য আব্দুল হাই বলেন, নেত্রী যাকে মনোনয়ন দেবে সেই কেবল নৌকার পক্ষে প্রচারনা করতে পারবে। তবুও সেটা প্রতিক বরাদ্দের পর। নজরুল ইসলাম দুলালের পক্ষে ফেসবুকে যে পোস্টারিং হয়েছে এটা ঠিক হয়নি। সে এটা করতে পারে না। শুধু নৌকার ছবি দিয়ে নৌকা প্রতিকের পক্ষে ভোট চাইতে পারে।
প্রচারনার বিষয়ে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও ঝিনাইদহ-১ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী নজরুল ইসলাম দুলাল মোবাইলে বলেন, আমি ঢাকাতে আছি। এবিষয়ে আমি কিছুই জানিনা। তবে অভিযোগ অস্বীকার করলেও তার নিজের ফেসবুকেও ট্যাগ অবস্থায় পোস্টটি দেখা যায়।
এ ব্যাপারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঝিনাইদর-১ আসনে সহকারি রিটানিং কর্মকর্তার দায়িত্বরত শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মেহেদী ইসলাম বলেন, প্রতিক বরাদ্দের পরই প্রার্থীরা নির্ধারিত প্রতিকে প্রচারনা করতে পারবে। এর আগে নির্ধারিত প্রতিকে প্রচারনার সুযোগ নেই।

 

মর্নিংনিউজ/বিআইএস

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *