রাজাকারের তালিকা প্রকাশ হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে: মন্ত্রী মোজাম্মেল হক

বুধবার খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনির মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স নির্মাণ কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আগামী ২৬ মার্চ সরকার রাজাকারের তালিকা প্রকাশ করবে।

তিনি আরো বলেন, ‘মুক্তিযোদ্ধাদের তালিকা নিয়ে দ্রুত যাচাই-বাছাইয়ের কাজ এগিয়ে চলছে। নকল গেজেট ছাপিয়ে অথবা বিভিন্ন স্থান থেকে তালিকাভুক্ত হয়ে অনেকেই মুক্তিযোদ্ধা হিসেবে ভাতা সুবিধা নিচ্ছেন। তালিকা প্রণয়ন সম্পন্ন হলেই দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বীরাঙ্গনাদের প্রতি সম্মান জানিয়ে মন্ত্রী জানান, সরকার বীরাঙ্গনাদের তালিকা করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু সামাজিক বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে পূর্ণাঙ্গ তালিকা তৈরি করা সম্ভব হচ্ছে না। তবে তালিকা তৈরির কাজ অব্যাহত আছে।

বীরাঙ্গনাদের প্রতি তালিকাভুক্ত হওয়ার জন্য তিনি আহ্বান জানান। এছাড়া, তালিকা করে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সব স্থান ও বধ্যভূমি সংরক্ষণ করা হবে এবং সরকারের ৩০ লাখ শহীদের তালিকা তৈরী করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন খুলনা-৬ আসনের (পাইকগাছা-কয়রা) সংসদ সদস্য মো. আখতারুজ্জামান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *