হিরণ চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পোড়াহাটী ইউনিয়নের বহুল আলোচিত চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরণের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে করা দুদকের মামলার তদন্ত শুরু হয়েছে। জানা গেছে, শহিদুল ইসলাম হিরণ তার রাজত্ব টিকিয়ে রাখার জন্য যখন যে দল ক্ষমতায় আসে সেই দলে যোগ দেন। এক সময় তিনি জাতীয় পার্টি করতেন। এরপর তিনি ১৯৯১ সালে বিএনপিতে যোগ দেন। তারপর ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগে যোগ দেন। তার ভয়ে এলাকার কেউ টু শব্দ করার সাহস পায় না। যে কারণে শহিদুল ইসলাম হিরণ ১৯৮৮ সাল থেকে ২০০৩ সাল এবং ২০০৯ সাল থেকে অদ্যাবধি ঝিনাইদহ সদর উপজেলার ৯নং পোড়াহাটী ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালনকালে তিনি নিজে ও তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের নামে ১৮ লাখ ৫৭ হাজার ৪৩৩ টাকার জমি এবং এক কোটি ২০ লাখ টাকা মূল্যমানের বাড়ি নির্মাণসহ এক কোটি ৩৮ লাখ ৫৭ হাজার ৪৩৩ স্থাবর, গাড়ি ব্যাবসায়িক পুঁজি, ইলেক্ট্রিক, ইলেক্ট্রনিকস ও আসবাবপত্রসহ মোট ২২ লাখ ৭৬ হাজার ৬৭০ টাকার অস্থাবর সম্পদ অর্জন করেছেন। এ সকল সম্পদ অর্জনের উৎস হিসেবে সম্মানি ভাতা, গৃহ সম্পত্তি, কৃষি ও জমি বিক্রিসহ বিভিন্ন খাত থেকে ৪৫ লাখ ৪৬ হাজার একশ’ টাকার আয় পাওয়া যায়। পারিবারিকসহ অন্য খাতে শহিদুল ইসলাম হিরণের ব্যয় পাওয়া যায় ১৬ লাখ ৬ হাজার ৪৩০ টাকা। আয় থেকে তার ব্যয় বাদ দিলে তার সঞ্চয় থাকে ২৯ লাখ ৩৯ হাজার ৬৭০ টাকা। যার বিপরীতে তার স্থাবর ও অস্থাবর সম্পদ পাওয়া যায় এক কোটি ৬১ লাখ ৩৪ হাজার ৩ টাকা। এরই প্রেক্ষিতে দুদকের উপ-পরিচালক জাহিদ কামাল গত বছরের ২৫শে অক্টোবর বাদী হয়ে এই মামলাটি করেন। মামলায় উল্লেখ করা হয়- আসামি শহিদুল ইসলাম হিরন এক কোটি ৩৩ লাখ ৯৪ হাজার ৩৩৩ টাকা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। যা তদন্তে গত বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) ঝিনাইদহ সমন্বিত অফিসের কর্মকর্তারা হিরণ চেয়ারম্যানের বাড়ি পরিদর্শন করেন এবং দুইটি বাড়ির এরিয়া মাপজোখ করেন।

এ সময় দুদক কর্মকর্তারা মানবজমিনকে জানান, চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরণের বিরুদ্ধে দুদকের যে মামলা হয়েছে সেই মামলা তদন্তের জন্য আমরা তার বাড়িতে তদন্ত করতে এসেছি। তদন্তের স্বার্থে এর চেয়ে বেশিকিছু আপনাদের কাছে বলতে পারছি না। তদন্ত শেষ হলে প্রেস ব্রিফিং এর মাধ্যমে গণমাধ্যমকর্মীদের জানানো হবে।

তবে মামলার বিষয়ে চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরণ আগেই জানিয়েছেন, একটা স্বার্থান্বেষী মহল দুদকের কাছে ভুল তথ্য দিয়ে তার বিরুদ্ধে এই মামলা করিয়েছে। তিনি আইনগতভাবে মামলাটি মোকাবিলা করবেন।

 

মর্নিংনিউজ/বিআই/ডব্লিউজেড

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *