নিজস্ব ফাইভ জি নেটওয়ার্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে সুইডেন

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে ছাড়াই নিজস্ব ফাইভ জি নেটওয়ার্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে সুইডেন

দেশটিতে চালানো সর্বশেষ জনমত জরিপের সঙ্গে সামঞ্জস্য রেখে এ সিদ্ধান্ত নিয়েছে সুইডিশ কর্তৃপক্ষ।

শুক্রবার সুইডিশ পোস্ট অ্যান্ড টেলিকম অথরিটি (পিটিএস) এ তথ্য জানিয়ে বলেছে, আপিলে আদালতে অক্টোবরের সিদ্ধান্ত বহাল থাকায় সুরক্ষাজনিত কারণে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিইয়ের নেটওয়ার্কগুলো নিষিদ্ধ করা হয়েছে। সুইডেন আগামী মাসে তার পরবর্তী প্রজন্মের টেলিকম নিলাম আবার শুরু করবে। খবর- ইটি টেলিকম ডটকমের।

এর আগে, অক্টোবরে পিটিএস বলেছে যে, তারা দেশের সামরিক বাহিনীর সুপারিশে সুইডেনে ফাইভ জি নেটওয়ার্ক বিকাশে চীনা প্রযুক্তিজায়ান্ট হুয়াওয়ে এবং জেডটিই’র টেলিযোগাযোগ যন্ত্রপাতি ব্যবহার নিষিদ্ধ করছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ কাজে চারটি সংস্থা নির্বাচন করেছে সুইডেন- এইচআই থ্রি জি অ্যাক্সেস, নেট ফোর মোবিলিটি, তেলিয়া সেভেরিজ এবং টেরাকম।

এশিয়া টাইমসের এক খবরে বলা হয়, আমেরিকান গোয়েন্দারা হুয়াওয়ের বিরুদ্ধে ডেটা চুরির ষড়যন্ত্রের অভিযোগ করেছিল। মার্কিন কর্মকর্তারা গত ফেব্রুয়ারিতে দাবি করেন, হুয়াওয়ের তথ্য চুরি করার দক্ষতার প্রমাণ রয়েছে।

এর আগে ২০‌১৮ সালের আগস্ট মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি ডিক্রিতে স্বাক্ষর করেন, যাতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন দফতরে জাতীয় সুরক্ষার জন্য হুয়াওয়ে এবং জেডটিইয়ের তৈরি নেটওয়ার্ক সরঞ্জামাদি ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়।

আর গত জুলাইয়ে যুক্তরাজ্য সরকার জানিয়েছিল, দেশটি তাদের ফাইভ জি নেটওয়ার্কগুলো ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৭ সালের মধ্যে হুয়াওয়েমুক্ত করবে।

 

Spread the love

অনলাইন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

বার্লিনে গোলাগুলি, আহত অন্তত চারজন

শনি ডিসে ২৬ , ২০২০
জার্মানির রাজধানী বার্লিনে গুলিতে অন্তত চারজন আহত হয়েছেন। শনিবার ভোরে এ ঘটনা ঘটে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। খবর রয়টার্সের বার্লিনের কয়েৎজবার্গ জেলার ওই গুলির ঘটনায় বেশ কয়েকজন জড়িত বলে জানিয়েছে পুলিশের এক মুখপাত্র। যেখানে গুলির ঘটনা ঘটেছে তার খুব কাছে স্যোসাল ডেমোক্র্যাট পার্টির (ডিপিএ) […]