অবশেষে মুক্তি পাচ্ছেন ভারতের জেলে বন্দি ২৫ বাংলাদেশি

বহুল প্রতিক্ষার অবসান হতে যাচ্ছে এলাকাবাসী ও স্বজনদের। একাধিক মানববন্ধনের পর অবশেষে ভারতের আসাম রাজ্যের ধুবড়ি জেল হাজত থেকে মুক্তি পাচ্ছেন ২৫ জন বাংলাদেশি। মূলত ফরেনার্স আইনে দায়ের করা মামলা প্রত্যাহার (কলঅফ) করায় তাদের মুক্তির আদেশ দিয়েছেন আদালত।

২৫ বাংলাদেশী মুক্তির বিষয়ে শনিবার (২৯ অাগস্ট) ধুবড়ি আদালত এ আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর ও বাংলাদেশ-ভারত বর্ডার ভিকটিম রেসকিউ কমিটির আহ্বায়ক এসএম আব্রাহাম লিংকন।

তিনি বলেন, শনিবার সন্ধ্যা ৭ টার দিকে গৌহাটিস্থ বাংলাদেশের সহকারী হাই কমিশনার তানভীর মনসুর এবং ধুবড়ি আদালতের আইনজীবী ও আসাম টিউবিনের সম্পাদক রাজর্ষী দাসগুপ্ত আদালতের আদেশের বিষয়টি তাকে নিশ্চিত করেছেন। এদের মধ্যে ওই জেল হাজতে থাকা একজনের মৃত্যু হয়েছে বলে জানা যায়। মৃত ব্যাক্তির নাম বকুল মিয়া। অবশিষ্ট ২৫ জন এখনও জেল হাজতে রয়েছেন।

উল্লেখ্য, ভ্রমণ ভিসা নিয়ে ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিভিন্ন সময় চিলমারীর ২৬ নাগরিক ভারতে বেড়াতে যান। সেখানে তারা তাদের আত্মীয়ের বাড়িতে থেকে কেউ মাছ ধরার কাজ করতেন, আবার অনেকে খামারে দিন মজুরের কাজ করতেন।

এরই মধ্যে করোনায় ভারতে ২য় ধাপের লকডাউনে গত ২মে দু’টি মিনিবাসে করে আসাম রাজ্যের জোরহাট জেলা থেকে পশ্চিমবঙ্গের চেংরাবান্ধা চেকপোস্ট দিয়ে বাংলাদেশে ফেরার পথে ৩মে সকালে বাহালপুর এলাকায় ধুবড়ি জেলা পুলিশ তাদের আটক করে। পরে ৫ই মে তাদের বিরুদ্ধে পাসপোর্ট জালিয়াতির মামলা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *