আমি জাস্ট আমার সামর্থ্যটাকে কাজে লাগানোর চেষ্টা করেছি: হৃদয়

করোনা মহামারি পর্যায়ে পৌছে গেছে অনেক আগেই। অসহায়ভাবে দিন কাটাচ্ছে করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া মানুষগুলো। এইসব অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন মানবিক শিল্পী মিরাক্কেল-খ্যাত স্ট্যান্ড আপ কমেডিয়ান এমদাদুল হক হৃদয়। নিজের সামর্থ্যের বাইরে গিয়ে অসহায় হয়ে পড়া মানুষগুলোকে সাহায্যার্থে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে হাত পেতেছেন সকল শ্রেণিপেশার মানুষের কাছে, তার দর্শকদের কাছে। দেশের বর্তমান পরিস্থিতিতে এবং স্ট্যান্ডআপ কমেডির হালচাল নিয়ে সম্প্রতি মর্নিং নিউজ বিডির সাথে কথা বলেছেন তিনি।

মর্নিং নিউজ বিডি.কম: এই চলমান বৈশ্বিক সংকটে নিজের নিয়মিত কাজ করার সুযোগ কতটা?

আমি যেহেতু একজন ইনডিপেন্ডেন্ট ফ্রিল্যান্স আর্টিস্ট। তাই এই সংকটের মুহূর্তে আমি ডিজিটাল মিডিয়ায় লেখালেখি এবং পারফর্ম্যান্স বেইজড কন্টেন্ট ক্রিয়েটিং এর কাজ চালিয়ে যেতে পারছি। কিন্তু টেলিভিশন, রেডিও এবং স্টেজ নির্ভর যে কাজের সুযোগগুলো ছিলো, সেগুলো চলমান পরিস্থিতির কারণে পুরোপুরিই বন্ধ আছে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নিশ্চয়ই সুযোগ, মাধ্যম, ধরণের পরিবর্তন ঘটে। যেহেতু গোটা পৃথিবীতে একটা নেতিবাচক পরিস্থিতি চলছে, তাই নিশ্চয়ই আমাদের কাজের সুযোগও এই নেতিবাচক প্রভাবকে এড়াতে পারছে না। তারপরও বরাবরের মত একটু পজিটিভলি ভাবার চেষ্টা থেকে বলবো, সাম্প্রতিক সময়ে ডিজিটাল মিডিয়া চমৎকারভাবে আমাদের জনজীবনের সাথে মিশে গেছে। তাই, নিজেদের দায়িত্ববোধ এবং কমিটমেন্ট কে মাথায় রেখে, ডিজিটাল মিডিয়ায় কাজ করার নিশ্চয়ই বেশ ভালো সুযোগ আছে, আমাদের মত শিল্পীদের, কিংবা শিল্পী হতে চাওয়া মানুষদের।

মর্নিং নিউজ বিডি.কম: বর্তমান পরিস্থিতি স্ট্যান্ড আপ  কমেডিয়ানদের জন্য কতটুকু ক্ষতি করছে?

বর্তমান পরিস্থিতিটা আসলে সব পেশাজীবি মানুষদের উপরই নেতিবাচক প্রভাব ফেলছে। স্ট্যান্ড আপ কমেডিয়ানরাও তার বাইরে না। আলাদা করে সেই ক্ষতির পরিমাণটা স্ট্যান্ড আপ কমেডিয়ানদের জন্য হয়তো কম কিংবা বেশি না। আর কমবেশি হলেও হয়তো সেটা আমার সীমিত গাণিতিক জ্ঞানের বাইরে। এইটুকু মনে হয় যে, অন্যান্য পেশাজীবিদের মত স্ট্যান্ড আপ কমেডিয়ানরাও ক্ষতিগ্রস্ত বটে। তবে, ঐ যে আগেই বললাম, ডিজিটাল মিডিয়ার মাধ্যমে তবু তাদের দায়িত্ব পালনের বা কাজ করার সুযোগ আছে, যেটা হয়তো অন্য অনেক পেশাজীবিদের ক্ষেত্রে নেই।

মর্নিং নিউজ বিডি.কম: সোস্যাল মিডিয়ার মাধ্যমে জানতে পারলাম আপনি অসহায় মানুষদের জন্যে উদ্যোগ গ্রহণ করেছেন? হঠাৎ এমন উদ্যোগ……?

আমার মনে হয়, এই কঠিন সময়টায় সবার যার যার জায়গা থেকে নিজেদের সামর্থ্য অনুযায়ী যতটুকু সম্ভব মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করা উচিৎ। একজন শিল্পী হিসেবে আমার সামর্থ্যের জায়গা ২ ধরনের, একটা হচ্ছে আমার ব্যক্তিগত অর্থনৈতিক সামর্থ্য, আরেকটা হলো আমার সাথে কানেক্টেড থাকা দর্শকদের পরিমাণ। আমার অফিসিয়াল ফ্যানপেইজে এই মুহূর্তে ২ লক্ষ ৪০ হাজারের কাছাকাছি ফলোয়ার আছেন, এটা আল্লাহর রহমতে আমার জন্য একটা বড় সামর্থ্যের জায়গা। আমার কাছে মনে হয়েছে, এতগুলো মানুষকে সাথে নিয়ে কোন উদ্যোগ নেয়া হলে হয়তো কিছুটা হলেও এই কঠিন সময়ে মানুষের পাশে দাঁড়ানো সম্ভব হবে। আর সত্যি কথা বলতে, এই ফলোয়ার, সাবস্ক্রাইবার, লাইক, কমেন্ট, শেয়ার, এগুলা নিয়ে তো কবরে যাইতে পারবো না। তাই এই সময়ে আমি জাস্ট আমার সামর্থ্যটাকে কাজে লাগানোর ছোট্ট একটা চেষ্টা করেছি। এটা বলতে কোন দ্বিধা নাই যে, এটা আমার কোন কৃতিত্বের বিষয় না। আল্লাহ আমাকে এই সামর্থ্যটা দিয়েছেন, আমি জাস্ট সেটা ব্যাবহার করার ছোট্ট একটা চেষ্টা করেছি, একজন শিল্পী হিসেবে, একজন মানুষ হিসেবে, এটা আমার দায়িত্ব ছিলো।

মর্নিং নিউজ বিডি.কম: সহযোগিতা করতে গিয়ে আপনার সাথে কাদেরকে পেয়েছেন?

সাথে পেয়েছি…, আমার জার্নির সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্ট, আমার দর্শকদেরকে।

মর্নিং নিউজ বিডি.কম: এমন একটি কাজ করতে আপনার অনুভূতি কেমন ছিল?

এই অনুভূতি ভাষায় প্রকাশ করা সম্ভব না। শুধু একটা শব্দ দিয়ে প্রকাশ করার চেষ্টা করছি। আলহামদুলিল্লাহ।

মর্নিং নিউজ বিডি.কম: আগামী দিনগুলো নিয়ে কি ভাবছেন?

বেঁচে থাকতে চাই, সুখে থাকতে চাই, অনেকগুলা ভালো কাজের মধ্য দিয়ে নিজের পরিচয় আর জীবনকে অর্থবহ করতে চাই, বারবার দীর্ঘশ্বাস ফেলে বলতে চাই, আলহামদুলিল্লাহ।

মর্নিং নিউজ বিডি.কম: স্ট্যান্ডআপ কমেডির পক্ষে সোসাইটিতে ইতিবাচক ভূমিকা রাখার সুযোগ কতটা?

অনেকটাই। একজন স্ট্যান্ড আপ কমেডিয়ানের পক্ষে হিউমারকে ব্যাবহার করে সমাজকে ইতিবাচক পরিবর্তনের পথে এগিয়ে নেয়ার চেষ্টা করা সম্ভব বলে আমার বিশ্বাস।

মর্নিং নিউজ বিডি.কম: বাংলাদেশে এর ভবিষ্যৎ কেমন দেখছেন?

ভবিষ্যৎ দেখার ক্ষমতা তো আমার নাই, ভাই। আমি খুব সিম্পল একজন মানুষ। দায়িত্ব অনুযায়ী আমি কিংবা আমরা, নিজের কিংবা নিজেদের চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাকিটা আল্লাহ ভরসা।

মর্নিং নিউজ বিডি.কম: আপনি মীরাক্কেলের মতো একটি বড়ো প্ল্যাটফর্ম পেয়েছেন। অনেকেই আছে যাদের প্রতিভা আছে, কিন্তু প্ল্যাটফর্ম পায় না। তাদের জন্য কোন পরামর্শ?

আলহামদুলিল্লাহ, এটা সত্যিই আমার সৌভাগ্য। পরামর্শের কথা যদি বলতেই হয়, তাহলে বলবো, নিজের চেষ্টার ব্যাপারে সৎ এবং অকৃপণ থাকতে। আর আল্লাহর কাছে সাহায্য চাইতে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *