আসন্ন জাতীয় সংসদ নির্বাচন হবে ব্যালটে : নির্বাচন কমিশনার আহসান হাবিব খান

নিজস্ব প্রতিবেদক : ঝিনাইদহে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো: আহসান হাবিব খান(অব:) বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন হবে ব্যালটে। তবে ইভিএম এর মত স্বচ্ছতা থাকবেনা ব্যালটে। কিন্তু এক্ষেত্রে কেন্দ্রে কর্মকর্তাদের সাথে প্রার্থীর এজেন্টরা স্বচ্ছতা নিশ্চিতে কাজ করবে। তারা দেখবে যেন একজন অন্য জনের ভোট না দিতে পারে। তবেই প্রার্থী বা কারো অভিযোগ থাকবে না। তবুও  ইভিএম ছিল স্বচ্ছতার প্রতীক, আমার আস্থা আছে। কিন্তু কিছু রাজনৈতিক দলের সদস্যরা বলে এটা যাদুর বাক্স, তারা এটাকে চান না। অথচ সেখানে সিসিটিভি ক্যামেরা ছিল পর্যবেক্ষণ করতাম আর ভোটার বোতাম টিপে তার পছন্দের প্রতিকে ভোট দিতে পারতো। তবে এখানেও কোন ছাড় হবেনা। নির্বাচন নির্বাচনের মতই হবে।
বৃহস্প্রতিবার সকালে ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিসের আয়োজনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহ জেলার নির্বাচন সংশ্লিষ্ঠদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো: আহসান হাবিব খান। সেসময় ঝিনাইদহ জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম, পুলিশ সুপার আজিম-উল-আহসান সহ অন্যান্য জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিজিবি কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাগন, গোয়েন্দা সংস্থা সহ অন্যান্য সেক্টরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো: আহসান হাবিব খান(অব:) বলেন, মাঠ পর্যায়ে প্রশাসনের ক্ষেত্রে কোন অভিযোগ আসলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যেমন জামালপুরের জেলা প্রশাসককে চিঠি দেওয়ার পর তাকে প্রত্যাহার করলো। হুট করেই মাঠ প্রশাসনে আপাতত রদবদল হবেনা। কারন জেলার সকল পথ, কেন্দ্র, জায়গা, পরিবেশ সব কিছুই প্রশাসনের জানা থাকে। তাই সুনির্দিষ্ট অভিযোগ আসলে তদন্তে সত্যতা মিললেই রদবদল ও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
এসময় তিনি আরো বলেন, নির্বাচন পরিচালনা ম্যানুয়াল আছে সেখানে আচরন বিধি সহ সকল বিষয় লিপিবদ্ধ আছে। এটাকে শতভাগ পালন করে কাজ করতে হবে। এক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাই একমাত্র অধিনায়ক। তিনিই সকল বিষয় নিয়ন্ত্রণ করবেন। আমাদের আইনগুলো পরিবর্তন করেছি। অনেক টকশোতে মিষ্টি কথা আসে। যে আমাদের পায়ে আমরা কুড়াল মেরেছি। প্রতিটা আইনের মাধ্যমে জেল-জরিমানার বিধান রেখে আপনাদের সুরক্ষা করেছি। একটা নীতিমালা করেছি যাতে করে গণমাধ্যম কর্মীরা ভিতরে যেতে পারবেন, ছবি তুলবেন, বাইরে লাইভ করবেন। তিনি বলেন, পরিষ্কারভাবে এই সভায় বলে গেলাম কোন ছাড় নেই অনিয়ম হলে। কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার কোন অসঙ্গতি দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে খবর দেবে। এতেও নিয়ন্ত্রন না হলে ওই কেন্দ্রে ভোট বন্ধ থাকবে। সেখানে পরে পুনরায় ভোট নেওয়া হবে।
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো: আহসান হাবিব খান(অব:)আরো বলেছেন, এখানে পরিষ্কার নির্দেশনা দেওয়া হয়েছে। নির্বাচনের দিন লোকাল প্রশাসন বিবেচনা করে মোটর সাইকেলের অনুমতি দেবে। কারন আগের তুলনায় এখন মোটর সাইকেল বেড়েছে। আর তাদের মাধ্যমেই নির্বাচনে অরাজকতা সৃষ্টি করতে পারে। তাই খুব সীমিত আকারে যারা ব্যবহার করবেন তাদের সকল বৈধ কাগজ থাকতে হবে। তিনি বলেন, নতুন আইন করেছি যেখানে বাসা থেকে ভোট কেন্দ্রে আসতে গেলে যদি কেউ বাধাগ্রস্থ হয় তাহলে দোষীকে তিন থেকে পাঁচ বছর জেল দেওয়া হবে অপরাধ বিবেচনা করে। যারা নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রে থাকবে তারা এ আইনের প্রয়োগ করবে। এছাড়াও নির্বাচনের সার্বিক নিরাপত্তার জন্য বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী সহ অন্যান্য সংস্থার সাথে আমরা বসবো।
মর্নিংনিউজ/বিআইএস
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *