করোনার ভয়কে জয় করে সৃষ্টি মুক্ত সেবী, মানবতার এক অনন্য সংগঠন

করোনা

 

করোনা

সময়টি ছিল ২০২০ সালের জুলাই মাস, করোনার সময়, চারদিকে মৃত্যুর আহাজারি, শহর-গ্রামে, পাড়া-মহল্লায় সাধারণ মানুষের আর্তনাদ। এমন পরিস্থিতিতে এর আগে দেশের মানুষ চোখেও দেখেনি, বিপদে সাহায্য করার জন্যও কাউকে পাশে পাওয়া যায় না। মানবতা যেন দিনে দিনে ফিকে হয়ে যেতে শুরু করেছে। এই ভয়াবহতাকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে মাঠে নেমে পড়ে একদল তরুণ। বন্ধুরা মিলে এগিয়ে আসে মানবতার ফেরিওয়ালা রুপে।

কনক, নুহান, তাহসিন, রাহিব, আশিক, আবিদসহ বেশকিছু বন্ধুরা একত্রিত হয়ে মোহাম্মদপুর এলাকার মানুষের সহযোগিতায় নিরলসভাবে কাজ করতে থাকে। মানবিক এই কাজে তাদের প্রধান বাধা হয়ে দাড়ায় অর্থ, বন্ধুরা সবাই ছাত্র হবার সুবাদে পকেট সবারই গড়ের মাঠ। কিন্তু থেমে থাকেনি তারা। এসময় তাদের পাশে দাড়ায় রন মাহিনূর নামের তাদের সবার প্রিয় বড় ভাই, যেকোন প্রয়োজনে সবাই ছুটে যাই তার কাছে। তার পরামর্শে বন্ধুদের এই উদ্যোগ রুপ নেয় সংগঠনে। তৈরি হয় মুক্ত সেবী সামাজিক সংগঠন।

মুক্ত সেবী
কামরুল হাছান কনককে সভাপতি ও নুহান কে সাধারণ সম্পাদক করে শুরু হওয়া সংগঠন ধীরে ধীরে অতিক্রম করেছে তিনটি বছর। এই তিন বছরে বহুবার ভেঙেছে গড়েছে কিন্তু মুক্ত সেবী চলেছে তার নিজস্ব গতিতে। রাজধানীর মোহাম্মদপুর থেকে সৃষ্ট সংগঠনটি সারাদেশে বিস্তৃতি লাভ করেছে। দেশব্যাপী বন্ধু তৈরির কাজটি ভালোই করেছে কনক-নুহানরা। স্বেচ্ছাসেবী সব বন্ধুদের অদম্য প্রাণশক্তিকে কাজে লাগিয়ে শীতার্ত অসহায় মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ, রোজায় অসহায়ের মাঝে ইফতার বিতরণ কার্যক্রম অব্যহত রেখেছে সংগঠনটি।
এছাড়া ২০২২ সালে সিলেটে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে মেডিকেল ক্যাম্প ও ওষুধ বিতরণ করেছে মুক্ত সেবী।

মুক্ত সেবী’র সভাপতি কামরুল হাসান কনক বলেন, সামাজিক সংগঠন মুক্ত সেবীকে সামনে রেখে আমরা একই ছায়াতলে এসে কল্যাণধর্মী কাজ বাস্তবায়ন ও মানবতার সেবায় নিজেদের আত্মনিয়োগের উদ্দেশ্যে সংঘবদ্ধ হই। এরই ধারাবাহিকতার প্রয়াসে এই সংগঠন। মুক্ত সেবী সংগঠনের প্রাণশক্তি হলো অদম্য, প্রাণচঞ্চল যুবশক্তি এইরূপ কিছু সংখ্যক যুবগোষ্ঠী সাংগঠনিক প্রজ্ঞা সমন্বিত করে ও সমাজকল্যাণমূলক কাজে আমরা নিজেদের সম্পৃক্ত করে এলাকার সর্বস্তরের জনগণের অকুণ্ঠ সমর্থন ও সহযোগীতা নিয়ে রাষ্ট্রীয় বিধি বিধানের সাথে সংগতি গত তিন বছর মুক্ত সেবী হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছি। আমরা সংগঠনের লক্ষ্য ও উদ্দেশকে গুরুত্ব দিয়ে সামাজিক উন্নয়নমূলক কাজের জন্য প্রাপ্য লোকদের মাঝে সচেতনতা বৃদ্ধি, খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ, দারিদ্র্য হ্রাস, বৃক্ষরোপণ, জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য প্রয়োজনীয় ইত্যাদির কাজ করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য চেষ্টা করে যাচ্ছি। ধন্যবাদ মুক্ত সেবী টিমকে যাদের অকান্ত পরিশ্রমে মুক্ত সেবী আজ এত দূর এগিয়ে এবং সেই সাথে ধন্যবাদে জানাই উপদেষ্টাগণ ও শুভাকাঙ্ক্ষী যাদের পরামর্শ ও সহযোগিতায় কাজের গতি ও আমাদের কাজের প্রতি আগ্রহ ও সাহস পাই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *