কুড়িগ্রামে বন্যার্ত শিশুদের পড়ালেখায় আগ্রহী করতে কয়েকজন যুবকের প্রচেষ্টা

অদৃশ্য শক্তি করোনার ছোবলে দীর্ঘ দিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিদ্যাপীঠ গুলিতে নেই শিক্ষার্থীদের কলরব। তার মধ্যে দুই মাসেরও বেশী সময়ের দীর্ঘায়িত বন্যায় চরাঞ্চলের পানিবন্দি শিশুদের লেখাপড়া যেন ঝিমিয়ে পড়েছে। একদিকে করোনা অন্যদিকে বন্যার কবলে কর্মহীন হয়ে পড়া এসব পরিবারের কর্তাদের আয় রোজগারের পথ স্বাভাবিক না হওয়ায় যেখানে খাদ্যের যোগান দেওয়াই দুষ্কর সেখানে শিক্ষার উপকরণ যোগান দেয়া স্বপ্ন।বন্যায় ভিটেমাটি হারা ও পানিবন্দি থাকা এসব পরিবারের পড়ালেখায় আগ্রহ হারাতে বসা শিশুদের বই মুখী করতে কুড়িগ্রাম পৌরসভার ৬নং ওয়ার্ডের চরভেলাকোপা এলাকার কয়েকজন যুবক মিলে নিজেরাই যার যার সাধ্য অনুযায়ী অর্থ সঞ্চয়ের মাধ্যমে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সহযোগীতায় চরভেলাকোপা ও দক্ষিন নওয়াবস এলাকার চরাঞ্চলের অসহায় বন্যার্ত ৯০ জন শিশুর মাঝে বিতরণ করেন শিক্ষা উপকরণ।

রবিবার (৯ আগষ্ট) দুপুর ২টার দিকে চরভেলাকোপা স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে চরাঞ্চলের অসহায় বন্যার্ত শিশুদের মাঝে শিক্ষা উপকরণসমুহ বিতরণের এমন চিত্র দেখা যায়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো: রিজওয়ান আহমেদ ও শফিউর রহমান সাগরের উদ্যোগে প্রতিজন শিশু শিক্ষার্থীকে একটি বাংলা খাতা, একটি ইংরেজী খাতা, একটি গনিত খাতা, একটি কলম ও একটি করে স্কেল বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, চরভেলাকোপা স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার সহকারী শিক্ষক মো: ইউনুছ মিয়া ও স্থানীয় মমিনুল ইসলাম, রাব্বি, সাবলু মিয়া।

কুবি শিক্ষার্থী সফিউর রহমান সাগর জানান, বন্যা এবং করোনায় গৃহবন্দি শিশুরা লেখাপড়ায় আগ্রহ হারাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বই বিমুখ হয়ে পড়ছে তারা। বন্যায় কর্মহীন হয়ে পড়া মানুষগুলো পরিবার চালাতে হিমশিম খাচ্ছে। এমতাবস্থায় অসহায় বানভাসী পরিবারের  শিশুগুলির মাঝে লেখাপড়ার আগ্রহ বাড়াতে আমরা কয়েকজন যুবকের অর্থ সঞ্চয়ের মাধ্যমে ও ওয়ার্ড কাউন্সিলরের সহযোগীতায় শিক্ষা উপকরণ বিতরনের এ উদ্যোগটি গ্রহন করি।

কুড়িগ্রাম পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর মো: জমসেদ আলী টুংকু বলেন, যুবকদের এটি একটি মহৎ উদ্যোগ। এধরনের উদ্যোগে শিক্ষা উপকরণ পেয়ে বানভাসী পরিবারের শিশু গুলির পড়ালেখায় আগ্রহ বাড়বে। আমি আমার সাধ্যমত যুবকদের সহযোগিতা করার চেষ্টা করেছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *