কুড়িগ্রামে সাপে কাটা রোগীদের পাশে ‘স্টার্ট ফান্ড বাংলাদেশ’ ও ‘ইউকেএইড’

ছবি: সংগৃহিত

কুড়িগ্রামে বন্যা কবলিত এলাকায় সাপের কামড়ে মৃত্যুর হার কমাতে সিভিল সার্জন ডা. মো: হাবিবুর রহমানের কাছে ৫০০টি এন্টি ভেনম ইনজেকশন হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে কুড়িগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে স্টার্ট ফান্ড বাংলাদেশ ও ইউকেএইড’র সহায়তায় ইএসডিও এসব ইনজেকশন হস্তান্তর করে।

জেলার বন্যা কবলিত কুড়িগ্রাম সদর, রাজারহাট, উলিপুর, চিলমারি ও ফুলবাড়ি উপজেলার সাপে কাটা রুগিদের চিকিৎসার জন্য এ ইনজেকশন দেয়া হয়েছে বলে জানান ইএসডিও’র কর্মকর্তারা।

এ সময় উপস্থিত ছিলেন, ডিপুটি সিভিল সার্জন ডা. এ.এইচ.এম. বোরহান উল ই্সলাম সিদ্দিকী, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জীবন কৃষ্ণ রায়সহ ইএসডিও’র কর্মকর্তা মো: আনোয়ার হোসেন, অরুন চন্দ্র অধিকারী, আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

প্রতি বছর বন্যাকালীন সময়ে সারা দেশে ৬-৭ হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়। সাম্প্রতিক বন্যায় কুড়িগ্রামের বন্যাকবলিত এলাকাগুলোতে সাপে কাটা রুগীর সংখ্যা বেড়ে যাওয়ায় দরিদ্র মানুষদের জীবন রক্ষার্থে এই সহায়তা প্রদান করা হয়েছে বলে জানায় উন্নয়ন সংস্থাটির কর্মকর্তারা। এন্টি ভেনম ইনজেকশনগুলি উল্লিখিত উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলিতে বিনামূল্যে ব্যবহারের জন্য সংরক্ষিত  থাকবে।

কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. মো: হাবিবুর রহমান জানান, এধরনের সহায়তা কুড়িগ্রামের বন্যাকবলিত সাপে কাটা মানুষদের জীবন রক্ষায় সহায়ক হবে। এ উদ্যোগ গ্রহণের জন্য কুড়িগ্রামের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে  ইএসডিওকে সাধুবাদ জানান তিনি। পাশাপাশি স্টার্ট ফান্ড বাংলাদেশ ও ইউকেএইডকে এ ধরনের সহায়তা আগামীতেও অব্যাহত রাখার আহ্বান।

উল্লেখ্য বন্যার্তদের দুঃখ দুর্দশা লাঘবের জন্য সাহায্যমূলক প্রকল্পের মাধ্যমে “এন্টি ভেনম ইনজেকশন” বিতরণ ছাড়াও ইতোমধ্যে কুড়িগ্রাম জেলার উপরোল্লিখিত ৫টি উপজেলার ১২টি ইউনিয়নের ২২১৮টি বন্যাকবলিত পরিবারের প্রতিটি পরিবারে ৩ হাজার করে টাকা, হাইজিনকীট, ফার্স্ট এইড কীট এবং করোনাকালে ৫০টি পরিবারের মাঝে সঙ্গ নিরোধের জন্য তাঁবু প্রদান করেছে। এছাড়াও, কার্যকক্রমের স্থায়ীত্বশীলতার জন্য প্রকল্প এলাকায় ৩টি ফুড ব্যাংক প্রতিষ্ঠা, ক্যাশ ফর ওয়ার্কের মাধ্যমে দূর্গমএলাকায় চলাচলের জন্য কাঠের সেতু নির্মান হচ্ছে। বিতরণ করা হচ্ছে গো-খাদ্য, সবজিবীজ, ধানেরবীজ, সরিষাবীজ, লাইফ জ্যাকেট, হ্যান্ডমাইক, তাঁবু, ব্লিচিংপাউডার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *