সন্ধ্যা নাগাদ স্বাভাবিক হতে পারে গ্যাস সরবরাহ

ফাইল ছবি

গ্যাস সরবরাহের সংকট কাটিয়ে উঠতে কাজ করছে বিবিয়ানা গ্যাসক্ষেত্র। মঙ্গলবার সন্ধ্যা নাগাদ গ্যাস সরবরাহ প্রায় স্বাভাবিক হয়ে যেতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘বিবিয়ানা গ্যাস ফিল্ডে সমস্যা দেখা দেয়ায় জরুরি মেরামতের জন্য কিছু কিছু এলাকায় গ্যাসের স্বল্পচাপের সৃষ্টি হয়েছিলো। আমাদের প্রকৌশলীবৃন্দের নিরলস পরিশ্রমের ফলে আমরা এ সংকট কাটিয়ে উঠতে শুরু করেছি।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হতো। সমস্যা দেখা দেয়ায় যা ৮০০ মিলিয়ন ঘনফুটের নিচে নেমে এসেছিলো। বর্তমানে ১০১০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। আজ সন্ধ্যা নাগাদ যা ১১০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে।’

পবিত্র রমজানের প্রথম দিন রোববার (৩ এপ্রিল) দুপুরের পর থেকে হঠাৎ রাজধানীর বিভিন্ন এলাকায় গ্যাস সংকট দেখা দেয়। সরকারের পক্ষ থেকে জানানো হয়, শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে বেশকিছু সমস্যা দেখা দিয়েছে, যার কারণে হঠাৎ গ্যাস সরবরাহে চাপ কমে যায়।

পেট্রোবাংলা জানায়, বিবিয়ানার ছয়টি কূপ থেকে রোববার রাতে গ্যাস উত্তোলনের সময় বালি উঠতে শুরু করে। এর কারণে বন্ধ করে দিতে হয় উৎপাদন। এতে রাতে প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট দেখা দেয়।

সোমবার (৪ এপ্রিল) দুপুর থেকেই রাজধানীর শাহজাদপুর, বাড্ডা, ধানমন্ডি, মোহাম্মদপুর, হাতিরপুল, আরামবাগ ও যাত্রাবাড়ী এলাকায় গ্যাস ছিলো না বলে জানা যায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *