চীনে পুনরায় করোনার সংক্রমণ, লকডাউন শুলান শহর

চীনে নতুন করে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর শুলান শহরকে লকডাউন করে রেখেছে কর্তৃপক্ষ। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাতে সোমবার (১১ মে) এ খবর জানিয়েছে বিবিসি।

এর আগে, ৪৫ বছর বয়সী এক নারী লন্ড্রি কর্মীর মাধ্যমে প্রথমে তার পরিবারের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা ঘটে। তারপর এক ধাক্কায় ওই শহরে ১১ জন নতুন করে করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হন। যাদের চীনের বাইরে ভ্রমণের কোনো ইতিহাস নেই।

এদিকে, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে চীনের শুলান শহর লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শহরের সকল গণজমায়েতের স্থান বন্ধ ঘোষণা করে, বাসিন্দাদের নিজ বাড়িতেই অবস্থান করার নির্দেশনা দেওয়া হয়েছে। শহরটিকে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বন্ধ করে রাখা হয়েছে গণপরিবহন।

অন্যদিকে, নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে চীনের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে তোলপাড় চলছে। কীভাবে ওই নারী এতোদিন পর হঠাৎ আক্রান্ত হিসেবে শনাক্ত হলেন তা নিয়ে সরব রয়েছেন চীনের নেটিজেনরা।

প্রসঙ্গত, শুলান শহরটি চীনের জিলিন প্রদেশে এবং উত্তর কোরিয়ার সীমান্তবর্তী। এখন পর্যন্ত উত্তর কোরিয়ায় কেউ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। তবে, পর্যবেক্ষকদের ধারণা ভাইরাস সংক্রমণের ঘটনা সরকারিভাবে ধামাচাপা দেওয়া হয়েছে উত্তর কোরিয়ায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *