চৌগাছা আ.লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান কবীরকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

যশোরের চৌগাছা উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মাষ্টার শাহজাহান কবীর ইন্তেকাল করেছেন। ব্রেইন স্টোকজনিত কারনে দীর্ঘ দেড় বছর ধরে অসুস্থ থাকার পর শাহাজাহান কবির গত সোমবার রাত ১২টা ১৫মিনিটে নিজ বাড়িতে মৃত্যুবরন। মঙ্গলবার(২৭ফেব্রুয়ারি) জোহর নামাজের পরে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। দাফনের আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহার নেতৃত্বে চৌগাছা থানার ওসি(তদন্ত) জেল্লাল হোসেন জাতির এই বীর সেনানিকে গার্ড অব অনার প্রদান করেন। গার্ড অব অনার শেষে ড. আব্দুল কুদ্দুসের পরিচালনায় মুফতি আব্দুর রাজ্জাক এই নেতার নামাজে জানাজা পরিচালনা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র ফয়সাল কবির ও হুমায়ুন কবীর সোহেল এবং এক কন্যা তামান্না কবিরসহ অসংখ্য গুনাগ্রহী রেখে গেছেন।

১৯৭১এর স্বাধীনতা যুদ্ধে সম্মুখ সমরে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা শাহজাহান কবীর বিভিন্ন সময়ে চৌগাছা উপজেলা আওয়ামীলীগের নেতৃত্ব দিয়েছেন। ১৯৭০সালে ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক হিসেবে শুরু করে তিনি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, সহ-সভাপতি ও পরবর্তীতে সফল সভাপতি হিসেবে বিভিন্ন সময়ে দলের নেতৃত্ব দিয়েছেন। ১৯৭৭সালে তার বড় ভাই মহসিন মিয়া চৌগাছা থানা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতাকালীন সভাপতি থাকাকালীন তিনি সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছে শিক্ষানুরাগী হিসেবে সলুয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সহকারী প্রধান শিক্ষক ও চৌগাছা কামিল মাদ্রাসার সভাপতি হিসেবে দায়িক্ত পালন করেছেন।
১৯৯৬সালে আওয়ামীলীগ সরকার গঠনের পরে মুক্তিযুদ্ধকালীন চৌগাছা থানার সেরা সংগঠক ও মুক্তিযোদ্ধা হিসেবে যশোর জেলা পরিষদ তাকে সম্মানিত করে।
বীর মুক্তিযোদ্ধা শাহজাহান কবীর ১৯৪৪সালের ১নভেম্বর ফুলসারা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ৮০বছরের জীবনে তিনি একজন শিক্ষক হিসেবে সলুয়া মাধ্যমিক বিদ্যালয়, আড়ারদাহ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা এবং ফুলসারা হাফিজিয়া মাদ্রাসা, মৃধাপাড়া মহিলা কলেজ ও চৌগাছা সরকারী কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠায় অগ্রণী ভুমিকা পালন করেছেন। মৃত্যুকালেও তিনি উপজেলা আওয়ামীলীগের সদস্য ছিলেন।
তার মৃত্যুতে আগামী শুক্রবার স্থানীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হবে বলেও জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা শাহজাহান কবীরের ছোট ছেলে উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবীর সোহেল।
এই বীর সেনানীর জানাজায় যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ হারুন অর রশীদ, চৌগাছা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম হাবিবুর রহমান, সাধারন সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, পৌর মেয়র নূর উদ্দীন আল-মামুন হিমেল, ন্যাপের কেন্দ্রীয় সহ-সভাপতি এ্যাডভোকেট এনামুল হক, উপজেলা বিএনপির আহবায়ক জহুরুল ইসলাম, জামাতের উপজেলা আমির মওলানা গোলাম মোর্শেদ, ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *