পাহাড় কাটার দায়ে পুলিশ কর্মকর্তাকে ৬ লাখ টাকা জরিমানা

কেটে ফেলা পাহাড় ও অভিযুক্ত পুলিশ কর্মকর্তা রিতেন সাহা (ইনসেটে)

চট্টগ্রাম মহানগরের বায়েজিদ থানার চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটার দায়ে রিতেন সাহা নামের এক পুলিশ কর্মকর্তাকে ৬ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১ জুলাই) শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী এ জরিমানার আদেশ দেন।

জরিমানার অর্থ আগামি সাত দিনের মধ্যে পরিশোধের পাশাপাশি ওই এলাকায় আর পাহাড় না কাটতে নির্দেশনা দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্ততর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী বলেন, বায়েজিদ থানাধীন চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটার দায়ে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৭ ধারা মোতাবেক রিতেন কুমার সাহার উপস্থিতিতে আগামী ৭ দিনের মধ্যে ট্রেজারী চালানের মাধ্যমে ৬ লাখ টাকার জরিমানা পরিশোধ করার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে পুলিশ কর্মকর্তা রিতেন কুমার সাহা তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করছেন। তার দাবি, তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছেন। বায়েজিদ বোস্তামী থানায় দায়িত্ব পালনকালে অপরাধীদের ত্রাস ছিলেন। সে কারণে বায়েজিদ এলাকায় অপরাধকর্ম করতে না পারা কোনো একটি গ্রুপের ষড়যন্ত্রের শিকার হয়ে তিনি আজ জরিমার কবলে পড়েছেন। তিনি এখান থেকে প্রতিকার চান। যার জন্য অধিদপ্তরের কাছে আপীল করবেন বলেও জানান রিতেন সাহা।

রিতেন কুমার সাহা আরও জানান, তার বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ উঠলে সম্প্রতি সেটি তদন্তে একটি কমিটি করা হয়। কমিটির প্রধান বায়েজিদ জোনের এসি পরিত্রান তালুকদার এ বিষয়ে তদন্ত করে অভিযোগের সত্যতা পায়নি মর্মে রিপোর্ট দেন। সেই রিপোর্টটি গত ২৫ জুন উপস্থাপন করা হলেও সেটি বিবেচনায় নেইনি অধিদপ্তর।

আরও পড়ুন: কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এলো নাড়িভুড়ি বের হওয়া মৃত ডলফিন

উল্লেখ্য, অভিযুক্ত রিতেন কুমার সাহা পাঁচলাইশ থানার উপ-পরিদর্শক হিসেবে কর্মরত আছেন। তিনি নগরের টেক্সটাইল মোড়ের মুরগীরফার্ম এলাকার শাহ আমানত ভিলার মৃত রঞ্জিত কুমার সাহার সন্তান। তাঁর দেশের বাড়ি কুমিল্লা জেলার বুড়িচং থানার নানুয়ার বাজার এলাকায় বলে জানা যায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *