ফ্রান্সের ইসলামবিরোধী কাজের বিরুদ্ধে মুসলিমবিশ্বে প্রতিবাদের ঝড়

আরবসহ সমগ্র মুসলিমবিশ্বে ইসলাম এবং মুসলমান নিয়ে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অবমাননাকর বিবৃতির বিরুদ্ধে তীব্র নিন্দা জ্ঞাপন অব্যাহত রয়েছে। বিভিন্ন দেশে ফরাসী পণ্য বয়কটের আহ্বান জোরদার হচ্ছে।

লিবিয়ার প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের সদস্য মোহাম্মদ জায়েদ ম্যাক্রোঁর অসম্মানজনক ইসলামবিরোধী বক্তব্যের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, মহানবীর সম্মান, দূষিত বিবৃতি ও তুচ্ছ কার্টুন দ্বারা কখনোই ক্ষতিগ্রস্ত করা সম্ভব নয়।

মিশরের আল-আজহারের গ্র্যান্ড ইমাম শেখ আহমেদ আল-তায়েব ইসলামবিরোধী মন্তব্যকে, রাজনৈতিক লড়াইয়ে ইসলামকে টেনে আনার নিয়মতান্ত্রিক প্রচার বলে অভিহিত করেছেন। ইয়েমেনের ধর্মমন্ত্রী আহমাদ আত্তিয়া ফ্রান্সের মুসলিমবিরোধী প্রচারণার প্রতিবাদে আবারো ফরাসী পণ্য বয়কটের ডাক দিয়েছেন। জর্ডানের মুসলিম ব্রাদারহুড ম্যাক্রোঁর বক্তব্যকে মুসলিম জাতির প্রতি আগ্রাসন, বিদ্বেষ, ঘৃণা, এবং বর্ণবাদী বলে অভিহিত করেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ফরাসি প্রে সি   বিরুদ্ধে ইসলামভীতি উৎসাহের অভিযোগ ‍তুলেছেন।

সিরিয়ার জারাবুলুস এবং তেল আবিয়াদ শহরেও ম্যাক্রোঁর বিবৃতির তীব্র নিন্দা জানিয়ে বিক্ষোভ হয়েছে। এসময় প্রতিবাদ জানিয়ে ম্যাক্রোঁর কুশপুতুল পোড়ানো হয়। তেল আবিয়াদের স্থানীয় কাউন্সিলর ওয়ায়েল হামদু আরো বলেন, আলজেরিয়াতে ১৫ লাখ মানুষকে হত্যা করেছে ফ্রান্স। সে ইতিহাস আমরা ভুলে যায়নি।

কয়েক সপ্তাহ ধরেই ইসলাম এবং মুসলমানদের আক্রমণ করে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। মুসলমানদের বিচ্ছিন্নতাবাদী আখ্যা দিয়েছেন। ইসলামকে সারাবিশ্বের জন্য সংকট বলেও অভিহিত করেন ফরাসী প্রেসিডেন্ট।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *