বাংলাদেশ জরিপ অধিদপ্তরে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

ছবি: সংগৃহিত

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এনডিসি বাংলাদেশ জরিপ অধিদপ্তরে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেছেন।

বুধবার (২৬ আগষ্ট) বাংলাদেশ জরিপ অধিদপ্তরের মিরপুর-১৪ এ অবস্থিত ডিজিটাল মেপিং সেন্টারে  এই কর্ণার উদ্বোধন করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়,বঙ্গবন্ধু কর্ণারে জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও স্বাধীনতা সংগ্রামের উপর প্রকাশিত আলোকচিত্র, বইপত্র সন্নিবেশিত করা হয়েছে। একই সাথে বঙ্গবন্ধু কর্তৃক বিভিন্ন বিখ্যাত ব্যক্তিবর্গকে তার নিজ হাতে লেখা কিছু গুরুত্বপূর্ণ চিঠির প্রতিচ্ছবি প্রদর্শন করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিবের দিক নির্দেশনা, বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সকল স্তরের কর্মচারীর সহযোগিতা এবং সার্ভেয়ার জেনারেলের সার্বিক পরিকল্পনায় এই কর্ণারটি স্থাপন করা হয়েছে যা ভবিষ্যতে আরো বিস্তৃত করা হবে।

উল্লেখ্য, “বাংলাদেশ জরিপ অধিদপ্তর” এ দেশের মানচিত্র প্রণয়নকারী প্রতিষ্ঠান । এ প্রতিষ্ঠান সশস্ত্র বাহিনীর জন্য সকল ধরনের প্রশিক্ষণ ও অপারেশনাল মানচিত্র প্রণয়নের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনার জন্য সব ধরনের ভূ-উপাত্ত সংরক্ষণ ও সরবরাহ করে থাকে। বাংলাদেশ জরিপ অধিদপ্তর বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে মুজিব শতবর্ষ পালন করে আসছে । এর অংশ হিসেবে জাতির পিতার স্মৃতিকে কর্মক্ষেত্রে যথাযোগ্য মর্যাদায় লালন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় বঙ্গবন্ধুর অনুপ্রেরণাকে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এ প্রতিষ্ঠানে একটি বঙ্গবন্ধু কর্ণার স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

আরও পড়ুন: ঐতিহাসিক ছয় দফা বঙ্গবন্ধুর নিজের চিন্তার ফসল: প্রধানমন্ত্রী

অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ এবং বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুনিরুজ্জামানসহ সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *