বাংলাদেশ মোবাইল ডেটার গতিতে দক্ষিণ এশিয়ায় কেবল আফগানিস্তানের চেয়ে এগিয়ে

ওক্লার স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে সেপ্টেম্বর মাসে ডাউনলোডের জন্য প্রতি সেকেন্ডে ১০.৭৬ মেগাবিট (এমবিপিএস) নিয়ে বাংলাদেশের অবস্থান ১৩৮ টি দেশের মধ্যে ১৩৩ । যেখানে বিশ্বে গড় স্পিড ৩৫.২৬ এমবিপিএস ।

বাংলাদেশের গড় মোবাইল আপলোডের গতি দাঁড়িয়েছে ৬.৯৬ এমবিপিএস এবং লেটেন্সিটি ছিল ৩৯ মিলিসেকেন্ড (এমএস)। যেখানে বৈশ্বিক গড় গড় ১১.২২ এমবিপিএস এবং লেটেন্সিটি ৪২ এমএস।

মালদ্বীপ দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে শীর্ষে আছে ৩৫.৭০ এমবিপিএস ডাউনলোড গতি নিয়ে। বিশ্বে তাদের অবস্থান ৫৭ তম ।

শ্রীলঙ্কা ১৯.৯৫ এমবিপিএস নিয়ে ১০২ তম, পাকিস্তান ১৭.১৩ এমবিপিএস নিয়ে ১১৬ তম, নেপাল ১৭.১২ এমবিপিএস নিয়ে ১১৭ তম, ভারত ১২.০৭ এমবিপিএস নিয়ে ১৩১ তম এবং আফগানিস্তান ৭.২৬ এমবিপিএস নিয়ে ১৩৮ তম অবস্থানে এসেছে।

ফিক্সড লাইনের ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশ ভাল ফল করেছে; ২৯.৮৫ এমবিপিএস গতির ডাউনলোড গতি নিয়ে ১৭৫ টি দেশের মধ্যে ৯৮ তম স্থান অর্জন করেছে। যেখানে গ্লোবাল গড় ডাউনলোড গতি ৮৫.৭৩ এমবিপিএস ।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলির মধ্যে ভারত (৭০ তম, ৪৬.৪৭ এমবিপিএস) এবং শ্রীলঙ্কা (৯৪ তম, ৩১.৪২ এমবিপিএস) গতি বাংলাদেশের আগে অবস্থান করছে।

তবে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশ নেপাল (১১৩ তম, ২২.৩৬ এমবিপিএস), মালদ্বীপ (১১৭ তম, ২১.৫৬ এমবিপিএস), ভুটান (১২৬ তম, ১৯.০৯ এমবিপিএস), আফগানিস্তান (১৫৭ তম, ১০.৩১ এমবিপিএস) এবং পাকিস্তান (১৫৯ তম, ১০.১০ এমবিপিএস) চেয়ে এগিয়ে ছিল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *