ভারতে করোনা লাখের দোরগোড়ায়

ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখের দোরগোড়ায়। ২৪ ঘণ্টাতেই শুধু আক্রান্ত ৫ হাজার ২৪২ জন, যা একদিনে এ পর্যন্ত সর্বোচ্চ। দেশজুড়ে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১২০ জন। ভারতে করোনা মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফের লকডাউন ৪.০-এর ডাক দিয়েছেন। কিন্তু তাতেও রোখা সম্ভব হচ্ছে না মৃত্যুমিছিল।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনই ৩ হাজার জনের বেশি প্রাণ কেড়ে নিয়েছে নোভেল করোনা। দেশের এক তৃতীয়াংশ করোনা রোগীর আস্তানা মহারাষ্ট্র। সে রাজ্যে করোনা আক্রান্তর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। তারপরেই বেহাল অবস্থা গুজরাট, তামিলনাড়ু ও দিল্লির। এই তিন রাজ্যে করোনা আক্রান্ত ১০ হাজারের আশপাশে।

দৈনিক ৫ হাজার জন আক্রান্ত হলেও স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য, অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় ভালো ফল করেছে ভারত। সুস্থ হওয়ার দিক থেকেও নাকি ভারতের অবস্থা অন্যদের তুলনায় স্বস্তির। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩৬ হাজার ৮২৪ জন। অর্থাৎ শতাংশের বিচারে প্রায় ৩৮ শতাংশ। সারা বিশ্বে প্রাণ গিয়েছে ৩ লাখেরও বেশি মানুষের, আক্রান্ত প্রায় ৪৮ লাখ। তবে অন্যান্য দেশের তুলনায় খারাপ অবস্থা আমেরিকার, সে দেশে করোনায় প্রাণ গেছে প্রায় ৯০ হাজার মানুষের। আক্রান্তর সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে।

এদিক সোমবার থেকে পুরোপুরি চালু হয়েছে ই-কমার্স কোম্পানিগুলির ডেলিভারি পরিষেবা। এমনকি রেড জোনেও পরিষেবা দেবে অ্যামাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, নাইকা, লেন্সকার্টের মতো অনলাইন অ্যাপগুলি। প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় সমস্ত পণ্য সরবরাহ করা যাবে রেড, গ্রিন ও অরেঞ্জ জোনে। চতুর্থ লকডাউনে অনলাইন ডেলিভারির ক্ষেত্রে সমস্ত কড়াকড়ি তুলে দিয়ে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্র।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *