সিংগাইরে বৃক্ষ পরিচিতি মেলায় ক্ষুদে শিক্ষার্থীদের ঢল

 

প্রযুক্তির আগ্রাসনে কোমলমতি শিশুরা যখন আসক্ত হয়ে পড়ছে ঠিক তখনি এ আসক্তি থেকে ফিরিয়ে আনতে মানিকগঞ্জের সিংগাইর উপজেলা প্রশাসন আয়োজন করলেন ব্যতিক্রম “শিশুদের বৃক্ষ পরিচিতি মেলা।” “পরম বন্ধু গাছকে জানি” এ শ্লোগান নিয়ে উপজেলা কৃষি অফিস ও শিক্ষা অফিসের সহযোগিতায় বুধবার(১১অক্টোবর) উপজেলা চত্বরে দিনব্যাপী চলে এ মেলা। সকাল থেকেই ফলজ ও ওষুধি গাছ এবং বীজের সাথে পরিচিত হতে মেলা প্রাঙ্গনে কোমলমতি ক্ষুদে শিক্ষার্থীদের ঢল নামে। উপজেলার ৯৭টি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক বিদ্যালয় থেকে ২ জন শিক্ষকের নেতৃত্বে ১৫ জন শিক্ষার্থী বৃক্ষ পরিচিতি মেলায় অংশ নেন। দুপুরে মেলা প্রাঙ্গন ঘুরে মুখ্য আলোচক প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখক এবং গবেষক বাংলা একাডেমীর ফেলো মোকারম হোসেন শিক্ষার্থীদের গাছ ও বীজের সাথে পরিচয় করিয়ে দেন। মেলায় ২২৮ প্রকার গাছ ও ১২০ প্রকার বীজ প্রদর্শিত হয়। বিভিন্ন শিক্ষার্থীরা দলবদ্ধ হয়ে গাছ ও বীজের নাম খাতায় লিপিবদ্ধ করে।

বিকেল ৪ টার দিকে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথের সভাপতিত্বে ও রিসোর্স সেন্টার ইন্সট্রাক্টর জহুরা খাতুনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-উপজেলা কৃষি অফিসার মো হাবিবুল বাশার চৌধুরী, শিক্ষা অফিসার সৈয়দা নার্গিস আক্তার প্রমুখ।

পরিশেষে মুখ্য আলোচক মোকারম হোসেনের পরিচালনায় শিশু শিক্ষার্থীরা গাছ ও বীজ সম্পর্কিত কুইজ প্রতিযোগীতায় অংশ নেয়। বিজয়ীদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়। সেই সাথে মেলায় সার্বিক সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের বৃক্ষ প্রতিকৃতি সম্বলিত সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

 

মর্নিংনিউজ/বিআইএস

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *