সিএমপি’র উদ্যোগে চালু করা হচ্ছে প্লাজমা ব্যাংক

করোনার এই মহামারিতে বাংলাদেশ পুলিশ দেশমাতৃকার সেবায় জীবনের ঝুঁকি নিয়ে নিজেদের নিয়োজিত রেখেছেন প্রতিনিয়ত। এরই ধারাবাহিকতায় আরও একটি মহৎ উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। চালু করেছে প্লাজমা ব্যাংক। করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান প্লাজমা ব্যাংক তৈরির এই উদ্যোগ নেন।

করোনা আক্রান্ত হওয়ার পর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সদস্য যারা সুস্থ হয়েছেন, তাদের প্লাজমাকে কাজে লাগানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। প্রাথমিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া ৩৯ জন পুলিশ সদস্যকে নিয়ে এই প্লাজমা ব্যাংক চালু হয়েছে। নতুন করে যারা সুস্থ হবে তাদেরকেও অন্তর্ভুক্ত করা হবে এই ব্যাংকে।

এছাড়া চট্টগ্রাম মহানগরে যেসব ব্যক্তি করোনা আক্রান্ত থেকে সুস্থ হয়েছেন, তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করার নির্দেশনা দিয়েছেন সিএমপি কমিশনার।

সিএমপির এই প্লাজমা ব্যাংক কার্যক্রম তদারকির জন্য সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগমকে প্রধান করে একটি মনিটরিং কমিটিও গঠন করা হয়েছে। কমিটিতে উপ-কমিশনার (সদর) আমির জাফর ও অতিরিক্ত উপ-কমিশনার (সদর) মোহাম্মদ মঈনুল ইসলাম ও বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসকদের রাখা হয়েছে।

সিএমপির অতিরিক্ত কমিশনার (জনসংযোগ) মোহাম্মদ আবুবকর সিদ্দিক জানান, করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান স্যারের নির্দেশে একটি প্লাজমা ব্যাংক চালু করা হয়েছে। সিএমপির তৈরি এই প্লাজমা ব্যাংক থেকে সিএমপির সদস্য ও চট্টগ্রামে যারা আক্রান্ত হবেন তাদের জন্য প্লাজমা দেওয়া হবে।

উল্লেখ্য, গতকাল বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের চিকিৎসক ডা. সামিরুল ইসলাম বাবুকে বাঁচাতে প্লাজমা দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সদস্য অরুণ চাকমা।

এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪২৯ জন। মৃত্যুবরণ করেছেন ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ১৯৭ জন। এর মধ্যে ৩৯ জন সিএমপির সদস্য, যারা সুস্থ হয়ে ফের কাজে যোগ দিয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *