৭০০ বছরের ঐতিহ্যের মোহছেন আউলিয়ার ওরস স্থগিত

প্রতিবছর ৬ আষাঢ় লক্ষ লক্ষ আশেকান সমগ্র দেশের আনাচে-কানাচ হতে এসে সমবেত হয় আনোয়ারা উপজেলার বটতলী গ্রামে। যেখানে শুয়ে আছে আধ্যাত্মিক সাধক হজরত শাহ মোহছেন আউলিয়ার (র.)। প্রায় ৭০০ বছর ধরে ভক্তকূল এভাবে দরগাহ প্রাঙ্গনে মিলিত হয়ে ওরস পালনের মাধ্যমে তাদের প্রিয় আউলিয়াকে স্মরণ করে আসছে। কিন্তু করোনা পরিস্থিতির কারনে এবার দরগাহ প্রাঙ্গনে ওরস পালন হচ্ছেনা। ওরস পালন কমিটি ওরস স্থগিতের ঘোষণা দিয়েছে।

যুগ্ম মোতোয়াল্লী এসএম জহিরুল ইসলাম জানান, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে সারাবিশ্ব আজ কার্যত স্থবির। বাংলাদেশের অবস্থাও সূচনীয়। পরিস্থিতি দিনদিন খারাপের দিকে যাচ্ছে। তাই দেশের দূর-দূরান্ত থেকে আসা ভক্ত ও আশেকদের কথা চিন্তা করে দরবারের এক জরুরি সভায় ওরস স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ভক্তদের দরবারে না এসে ঘরে থাকার আহ্বান জানিয়েছি আমরা।

দরগাহ পালন কমিটির প্রধান সহকারী হাবিবুর রহমান জানান, ওরস উপলক্ষে দুই দিন লাখো ভক্তের মিলনমেলা বসতো বটতলী গ্রামে। এবার গরু-মহিষ-ছাগল জবেহ করা হবে না। প্রধান ফটক বন্ধ থাকবে। শুধু দরগাহ পালন কমিটির সদস্যরা নিরাপদ দূরত্ব বজায় রেখে খতমে কোরআন, মিলাদ, জেয়ারত ও আখেরি মোনাজাত করবেন।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ মর্নিং নিউজ বিডিকে বলেন, করোনাভাইরাসের কারণে হজরত শাহ মোহছেন আউলিয়া (র.) দরগাহ পালান কমিটি ওরস স্থগিত করেছে। ওরসের সময় যাতে বাহির থেকে লোকজন আসতে না পারে এবং দরগাহ এলাকায় ভিড় না হয় সে লক্ষ্যে পর্যাপ্ত চেক পোস্ট ও পুলিশ মোতায়েন করা হবে। ‘

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *