এইচএসসি পরীক্ষা হবে না, মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ ডিসেম্বরে

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষা হবে না। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই এইচএসসির ফল নির্ধারণ করা হবে।

বুধবার (৭ অক্টোবর) দুপুরে এইচএসসি পরীক্ষার বিষয়ে গণমাধ্যমকে অনলাইনে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেনশিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে তারা এইচএসসির চূড়ান্ত মূল্যায়ন ঘোষণা করতে চান, যাতে জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সরাসরি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। পরীক্ষা গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে নেওয়ার পরিকল্পনা করেছি। যেহেতু এইচএসসি পরীক্ষা যারা দিচ্ছে, তারা দুটি পরীক্ষা দিয়ে এসেছে, এ কারণে তাদের মূল্যায়নের সুযোগ রয়েছে।

তবে যারা আগের পরীক্ষার চেয়ে এবার ভালো প্রস্তুতি নিয়েছে, তাদের ক্ষেত্রে বৈষম্য হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, এমনও তো হয়, আগের পরীক্ষা ভালো করেছে, পরেরটায় তেমন আশানুরূপ ভালো ফল করতে পারে না। এ জন্য সব দিক বিবেচনায় নিয়ে এর চেয়ে ভালো উপায় দেখছি না।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের পরীক্ষা কেন্দ্রে এক বেঞ্চে দুজন পরীক্ষার্থীকে বসতে দেওয়া হয়। কোভিডের স্বাস্থ্যবিধি মেনে প্রতি বেঞ্চে একজন করে বসতে দেওয়ারও সুযোগ নেই। সে ক্ষেত্রে কেন্দ্র দ্বিগুণ করতে হবে। তা এখন বাস্তবায়ন করা কঠিন। পরীক্ষার কোনো বিষয় বাদ দিয়ে পরীক্ষা নেওয়াও সমীচীন হবে না। পরীক্ষা চলাকালে যদি কোনো শিক্ষার্থী কোভিডে আক্রান্ত হয় বা তার পরিবারের কেউ আক্রান্ত হয়, সে ক্ষেত্রে আমরা কী করতে পারি? এ জন্য আমরা অন্য দেশ কীভাবে কী করছে, তা দেখার চেষ্টা করি। ভারতসহ বেশ কয়েকটি দেশ তাদের শিক্ষার্থীদের পরীক্ষা বাতিল করেছে।

আরও পড়ুন: এইচএসসি পরিক্ষার বিষয়ে ঘোষনা হতে পারে আজ

এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, গতবার যারা ফেল করেছে, তাদেরও জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

এদিকে, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত আগেই বাড়ানো হয়েছে। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

Spread the love

নিউজ ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

২ তরুণীকে গণধর্ষণের ভিডিও ফাঁস, কিশোর গ্যাংয়ের ৪ সদস্য আটক

বুধ অক্টো ৭ , ২০২০
সাভারের আশুলিয়ার ভাদাইল এলাকায় দুই তরুণীকে গণধর্ষণের ঘটনার প্রায় এক মাস পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এ ঘটনায় কিশোর গ্যাংয়ের চার সদস্যকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার গভীর রাতে ও বুধবার সকালে অভিযান চালিয়ে আশুলিয়া থেকে তিনজন ও খুলনা থেকে একজনকে আটক করে পুলিশ। আটককৃতরা হলো– আলামীন, জাকির, রাকিব ও শাহরুখ। […]