দেশ জুড়ে চলছে বোরো মৌসুমে ধান চাষের ধূম

বোরো

কৃষি প্রধান বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা নির্ভর করে মূলত কৃষি পণ্যের উপরেই । তাই তো গ্রাম বাংলার কৃষকেরা রোদ, শীত,ঝর -বৃষ্টিতে ভিজে ও এ দেশের কৃষিকে বাঁচিয়ে রাখে। এ যেন এক রক্তের টান।

বোরো ধান বা বাসন্তিক ধান বাংলাদেশের ধানের একটি জাত। এটি একটি শীতকালীন ধান ও রবিশস্য। উৎপাদনের সময়ের উপর নির্ভর করে ধানের প্রধান যে তিনটি শ্রেণিভেদ করা হয়, বোরো তাদের অন্যতম।

বোরোর মৌসুম শুরু হয় আমনের মৌসুম শেষ হবার পরে। ধান রোপণ শুরু হয় বাংলা কার্তিক (অক্টোবর-নভেম্বর) মাস থেকে এবং ধান কাটা চলে বাংলা বৈশাখ জ্যৈষ্ঠ(এপ্রিল-জুন) মাস পর্যন্ত। হেমন্তকালের শুরু থেকে গ্রীষ্মকালের মাঝামাঝি পর্যন্ত এই ধানের সময় চলে এবং এই ধানের মূল ফলন বসন্তকালে হয় বলে একে বাসন্তিক ধান বলেও ডাকা হয়।

ভারতে বোরো ধানকে বৈশাখী ধান নামেও ডাকা হয়। বোরো ধান যে সময়ে জন্মায় সে সময়ে বৃষ্টিপাত সাধারণত: কম হয় বিধায় বোরো ধান সেচের উপরে বহুলাংশে নির্ভরশীল।

Spread the love

মোঃ আরিফুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published.

Next Post

লালমনিরহাটের সফল নারী উদ্যোক্তা রাশেদার গল্প!

রবি ফেব্রু ৭ , ২০২১
একটু ভালোভাবে সংসার চালানোর জন্য বাবা-মায়ের জমি বিক্রি করে ও ধার নিয়ে স্বামী ফারুক হোসেনকে ২০১৬ সালে ইরাকে পাঠান লালমনিরহাটের রাশেদা বেগম।এক বছর পর থেকেই তার আর কোনো খোঁজ পাননি।দুই ছেলে নিয়ে সংসার চালাতে না পেরে চলতি বছরের শুরুতে শ্বশুরবাড়ি সদর উপজেলার কুলাঘাট থেকে একই জেলার বছিরটারী এলাকায় বাবার বাড়িতে […]
রাশেদা