নভেম্বরে দেশে আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন হতে যাচ্ছে

নভেম্বরে

বাংলাদেশে ৩৭তম আইএএফ ‘ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন’ ২০২২ সালের নভেম্বরে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

শনিবার (১৪ নভেম্বর) রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান ।

এ সময় আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশনের (আইএএফ) সেক্রেটারি ম্যাথিজস ক্রিয়েটি ও বিকেএমইএর ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান।

ফারুক হাসান বলেন, ৩৭তম আইএএফ ‘ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন’ ঢাকায় অনুষ্ঠতি হতে যাচ্ছে, যার অফিসিয়াল এনাউন্সমেন্ট এন্টওয়ার্সে’র ৩৬তম কনভেনশনের সমপনী অনুষ্ঠানে করা হয়েছে। আইএএফ এর বোর্ডের পক্ষ থেকে আমি নিজেই এই এনাউন্সমেন্ট প্রদান করি। ২০২২ এর নভেম্বর মাসে আইএএফ ও বিজিএমইএ’র যৌথ উদ্যোগে ৩৭তম কনভেনশন ঢাকায় আয়োজিত হবে। আগামী বছর সংস্থাটি ৫০ বছরে পদার্পণ করবে। আর এমন একটি সময়ে এই আয়োজন আমাদের জন্য গর্বের বিষয়।

তিনি বলেন,  এ উপলক্ষে আমরা “মেইড ইন বাংলাদেশ উইক”নামে সপ্তাহব্যাপী একটি আয়োজনের পরিকল্পনা নিয়েছি। সপ্তাহব্যাপী এই আয়োজনে থাকবে ৩৭তম আইএএফ ফ্যাশন কনভেশন, ৩৭তম ঢাকা অ্যাপারেল সামিট, ঢাকা অ্যাপারেল এক্সপজিশন, ডেনিম এক্সো, এওয়ার্ড সিরেমনিস লাইক- জিআইজি দ্যা সাসটেইনেবল লিডারশিপ (টিএসএল) এওয়ার্ড, সাসটেইনবেল ফ্যাশন এওয়ার্ড এন্ড ফ্যাশন ফটোগ্রাফি এওয়ার্ড, ফ্যাশন ও কালচারাল ফেস্টিভ্যাল, গ্লোবাল লাউঞ্চিং অব বিজিএমইএ ইনোভেশন সেন্টার। একটি শিল্পকে ঘিরে সপ্তাহব্যাপী এমন একটি আন্তর্জাতিক প্রোগ্রাম দেশে এটিই প্রথম। এর মাধ্যমে আমরা শিল্পকে ব্র্যান্ডিং করার পাশাপাশি করোনা মহামারি থেকে যে আমরা ঘুরে দাঁড়াচ্ছি, টেকসই শিল্পায়নকে প্রাধান্য দিয়ে কাজ করে যাচ্ছি সেই গুরুত্বপূর্ণ বার্তাটি বিশ্বের সামনে দিতে পারব। এটি শুধুমাত্র পোশাক খাতের জন্যই তাৎপর্যপূর্ণ হবে না, বরং দেশ হিসেবে আমাদের সব অর্জনগুলো আমরা তুলে ধরতে পারব।

বিজিএমইএ’র সভাপতি আশা প্রকাশ করে বলেন, ২০২২ সালে বিশ্ববাজারে আমাদের শেয়ার সাড়ে ৭ শতাংশ অতিক্রম করবে। এছাড়া আগামী ২০২৫-এর শেষে এই শেয়ার ১০ শতাংশ ছাড়িয়ে যাবে।

এতো বছর পর দেশে প্রথমবারের মতো ৩৭তম ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন অনুষ্ঠিত হওয়ার কারণ জানতে চাইলে আয়োজকরা জানান, তিন বছর আগে দেশে ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে দেশের পোশাকখাত সংশ্লিষ্টরা এই আয়োজন করতে চেয়েছিলেন। গত বছরের নভেম্বরে করোনা থাকায় সেই বছরও এই আয়োজন করা যায়নি। এছাড়া যেহেতু আন্তর্জাতিক সংগঠনের আয়োজনে এই কনভেনশন তাই এই আয়োজন কিছুটা বিলম্ব হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের নামি-দামী ব্র্যান্ড, ম্যানুফ্যাকচারার ও এসোসিয়েশনগুলোর নেতৃত্ব প্রদানকারী সংগঠন হলো ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন (আইএএফ)। সংস্থাটির সদস্যদের মধ্যে ৪০টিরও অধিক দেশের  পোশাক প্রস্তুতকারক সংগঠন ও ব্র্যান্ড রয়েছে। বিজিএমইএ আইএএফ এর স্থায়ী সদস্য এবং বিজিএমইর সভাপতি এর বোর্ড অব ডিরেক্টর পদে রয়েছেন।

Spread the love

নিজস্ব প্রতিবেদক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

ঝিনাইদহে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী পরিবর্তনের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

শনি মে ১৪ , ২০২২
ঝিনাইদহে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে পাগলাকানাই ইউনিয়নে আওয়ামীলীগের দলীয় প্রতীকের প্রার্থী পরিবর্তনের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আওয়ামীলীগের মিছিল মিটিংয়ে না থাকা, সক্রিয় রাজনীতি না করা সহ সদর পৌরসভার চেক জালিয়াতি’র অভিযোগ এনে চেয়ারম্যান হিসাবে দলীয় মনোনয়ন পাওয়ায় পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা আসাদুজ্জামান চানের বিরুদ্ধে এ বিক্ষোভ করা হয়। আগামী […]