মোদিকে ভারতে মেয়েদের বিয়ের বয়স না বাড়াতে অনুরোধ

ভারতের কেন্দ্রীয় সরকার মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স কত হওয়া উচিত তা পুনর্বিবেচনা করে দেখছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কয়েকদিন আগে জানিয়েছেন, সরকার দ্রুুতই মেয়েদের বিয়ের উপযুক্ত বয়স নিয়ে সিদ্ধান্ত নেবে।

হিন্দুস্তান টাইমস তাদের প্রতিবেদনে জানায়, ভারতীয় মুসলিম লিগের নারী শাখা সরকারের এমন পদক্ষেপের পর মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ না করার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছে। নারী শাখার সম্পাদক পিকে নুরবানা রশিদ চিঠিতে দাবি করেন, বিয়ের ন্যূনতম বয়স বাড়ানো হলে ভারতে ‘লিভ ইন’ সম্পর্ক কিংবা অবৈধ সম্পর্কের সংখ্যা বেড়ে যাবে। তিনি আরো দাবি করেন, যেখানে জৈব ও সামাজিক কারণে বহু উন্নয়নশীল দেশ বিয়ের ন্যূনতম বয়স ২১ থেকে কমিয়ে ১৮ করা হচ্ছে, সেখানে ভারতের এই বিষয়ে এ ধরনের হঠকারী সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না। চিঠিতে উল্লেখ করা হয়েছে, সাম্প্রতিক এক রিপোর্টে দেখা গেছে, গ্রামীণ এলাকায় ৩০ শতাংশ মেয়েদের বিয়ে ১৮ বছর হওয়ার আগেই হয়ে যায়।  যেখানে বর্তমান আইনই সঠিকভাবে কার্যকর করা যায় না, সেখানে এমন সিদ্ধান্ত নেওয়ার কী অর্থ ?

ফলশ্রুতিতে বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর পূর্বে এ বিষয়ে যথাযথ আলোচনার প্রয়োজন রয়েছে বলে চিঠিতে দাবি জানান নুরবানা।

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

বেদানার যত গুণ

রবি অক্টো ২৫ , ২০২০
ডালিম বা বেদানা প্রায় সারাবছরই বাজারে পাওয়া যায়। ফলের দোকানে রূপের যাদুতে সবার প্রথমে দৃৃষ্টি আকর্ষণ করবে বেদানা। শুধু রূপের লালিমা নয়, সুমিষ্ট স্বাদে তার জুড়ি মেলা ভার। বেদানার এমন আরো কিছু গুণাগুণ সম্পর্কে আজ জেনে নেওয়া যাক: চুল পড়ার হার কমে: প্রতিদিন বেদানার রস খেলে হেয়ার ফলের মাত্রা তো […]