এসএসসি’র ৫২ হাজার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন চট্টগ্রাম বোর্ডে

২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ৫২ হাজার ২৪৬টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন জমা পড়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে। সারা দেশে একযোগে গত ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ৫ মার্চ শেষ হওয়া এই পরীক্ষায় চট্টগাম বোর্ডের অধীনে ২০ হাজার ৫৫০ জন শিক্ষার্থী অংশ নেয়।

সোমবার (৮ জুন) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ মর্নিং নিউজ বিডিকে এই তথ্য জানান।

বোর্ডের তথ্যমতে, অতীতের সকল রেকর্ড ভেঙে দিয়ে এবার সর্বোচ্চ ৬,৭৩৯ জন শিক্ষার্থী ইংরেজি বিষয়ে পুনর্নিরীক্ষণের আবেদন করেছে। গণিতে ৪,৭২৮ জন, রসায়নে ৪,৩৩০ জন, জীববিজ্ঞানে ৩,৫১৬ জন, বাংলায় ৩,২২৮ জন, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে ৩,০৮৪ জন, পদার্থবিজ্ঞানে ২,৭৬৫ জন, ইসলাম ও নৈতিক শিক্ষায় ২,০৪০ জন এবং তথ্য ও প্রযুক্তিতে ১,৯৮৪ জন, বিজ্ঞানে ১,৫৮৫ জন, উচ্চতর গণিতে ১,৩৬৬ জন, হিসাববিজ্ঞানে ১,২৮৭ জন, কৃষি শিক্ষায় ১,২৮৪ জন, ব্যবসায় উদ্যোগে ১,১৬৯ জন এবং ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ১,০৫৯ জন শিক্ষার্থী উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করেছে।

তাছাড়া উত্তরপত্র পুনর্নিরীক্ষণের বাকি আবেদনগুলো ভুগোল, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, খৃষ্টান ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা, পৌরনীতি, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে করা হয়েছে।

২০১৯ সালে এসএসসি পরীক্ষার ৪৪ হাজার ২৯৭টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করে ১৯ হাজার ১৮৩ জন। এ বছর উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন সংখ্যা গতবারের চেয়ে ৭ হাজার ৯৪৯টি বেড়েছে, আর আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৬৭ জন।

উল্লেখ্য, এই বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ হাজার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৩ হাজার ৮২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ৮৪.৭৫ শতাংশ পাশের হারে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *