চট্টগ্রাম বোর্ডে জিপিএ ৫ এ এবারও শীর্ষে কলেজিয়েট স্কুল

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জিপিএ ৫ পাওয়ার হিসেবে এবারও শীর্ষ স্থান ধরে রেখেছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। এক্ষেত্রে নিজেদের অতীতের সব রেকর্ডও ছাড়িয়ে গেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী এই স্কুলটি। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় এই স্কুল থেকে সর্বোচ্চ ৪৩৮ জন জিপিএ ৫ পেয়েছে যা জিপিএ ৫ চালু হওয়ার পর থেকে চট্টগ্রামে কোন শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ জিপিএ ৫ পাওয়ার রেকর্ড।

এবারে ৪৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করে ৪৬৯ জন, ফেল করেছে মাত্র একজন৷ ২০১৯ সালের এসএসসি পরীক্ষায়ও একজন শিক্ষার্থী ফেল করেছিল এই স্কুল থেকে। সেবারে পরীক্ষায় অংশ নেয়া ৪৫৭ জনের মধ্যে ৪৫৬ জন পাশ করেছিল, যাদের মধ্যে ৪১১ জন পেয়েছিল জিপিএ ৫।

কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবব্রত দাশ বলেন মর্নিং নিউজ বিডিকে বলেন, আমাদের এবার রেকর্ড সংখ্যক শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। একজন শিক্ষার্থী ফেল করেছে। তবে গতবার ব্যবসায় শিক্ষা বিভাগের যে ছাত্রটি ফেল করেছিল এবারে সে পাশ করেছে। পুরো ফলাফল পেলে বিস্তারিত বলতে পারবো। তবে যতটুকু জানি সমন্বিত ফলাফলে আমদের স্কুল এবারও শীর্ষে।

এ নিয়ে গত ২০ বছরে ১৮ বার বোর্ড সেরা হওয়ার গৌরব অর্জন করেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান। চট্টগ্রাম বোর্ডের ইতিহাসে ২০০১-২০১০ সাল পর্যন্ত টানা ১০ বছর শীর্ষে থাকার পর ২০১১ ও ২০১২ সালের এসএসসি পরীক্ষায় দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ২০১৩ সালে আবারও চট্টগ্রামের শীর্ষ ফলাফল অর্জন করে স্বমহিমায় ফিরে স্কুলটি। পরবর্তীতে এখনও পর্যন্ত দ্বিতীয় স্থানে নেমে যাওয়ার মতো তেতো স্বাদ পেতে হয়নি স্কুলটিকে।

ধারাবাহিক সাফল্যের বিষয়ে, দেবব্রত দাশ জানায় ‘আসলে আমাদের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সমন্বিত আন্তরিক প্রচেষ্টা সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে এই জায়গা ধরে রাখতে। শিক্ষকদের একাগ্রতা ও অভিভাবকদের সচেতনতার মিশেলে আজকের এই অর্জন।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *