জম্মু-কাশ্মীর থেকে সৈন্য সরিয়ে নিচ্ছে ভারত

ছবি: সংগৃহিত

জম্মু-কাশ্মীর থেকে প্রায় ১০ হাজার প্যারামিলিটারি ফোর্সের সদস্যকে তাৎক্ষণিকভাবে সরিয়ে নিচ্ছে ভারত।

বুধবার (১৯ আগষ্ট) বিকেলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এক আদেশে সেনা সরিয়ে নেওয়ার বিষয়টি জানানো হয়। 

গত বছরের আগস্টে জম্মু-কাশ্মীরে সেনা মোতায়েন করে ভারতের কেন্দ্রীয় সরকার। সে সময় সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিয়ে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু-কাশ্মীরে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী বা সিএপিএফ মোতায়েনের বিষয়টি পর্যালোচনা করার পরই নতুন এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এক নির্দেশনায় বলা হয়েছে, জম্মু-কাশ্মীর থেকে তাৎক্ষণিকভাবে ১০০ কোম্পানি সিএপিএফ সদস্যকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব সদস্যকে তাদের আগের অবস্থানে ফিরিয়ে নেওয়া হবে।

এর আগে গত মে মাসে ১০ কোম্পানি সিএপিএফ সদস্যকে জম্মু-কাশ্মীর থেকে প্রত্যাহার করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক একটি সিএপিএফ কোম্পানিতে ১শ জন সদস্য থাকেন।

আরও পড়ুন: কানাডায় প্রথমবারের মতো নারী অর্থমন্ত্রী

জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা বাতিলের পর যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ওই অঞ্চলকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়। এমনকি জনসমাগম, মোবাইল ও ইন্টারনেট সেবাও বন্ধ করে দেওয়া হয়।

একই সঙ্গে কয়েকশ রাজনৈতিক নেতাকে বন্দি করা হয়। কিন্তু গত মাস থেকেই জম্মু-কাশ্মীরের ওপর জারি করা বিভিন্ন বিধি-নিষেধ ধীরে ধীরে তুলে নেওয়া হচ্ছে। খবর এনডিটিভি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *