জাতীয় ভোটার দিবস পালিত হচ্ছে আজ

জাতীয়

জাতীয়

‘বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ দেশে তৃতীয়বারের মতো পালিত হতে যাচ্ছে জাতীয় ভোটার দিবস।

করোনা মহামারির মাঝে স্বাস্থ্যবিধি মেনে দিবসটি পালনে নানা কর্মসূচি হাতে নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি একই কারণে দিবসটির এবারের কর্মসূচি কিছুটা সীমিত রাখা হয়েছে।

এ দিন ২০২০ সালের হালনাগাদ করা চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এ দিকে, নির্বাচন কমিশনের (ইসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভোটার দিবসে নির্বাচন ভবনের সামনের চত্বর হতে সকালে বেলুন উড়িয়ে ভোটার দিবস উদযাপন কার্যক্রমের উদ্বোধন করা হবে। এরপর অডিটোরিয়ামে দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিকাল ৩টার দিকে প্রধান নির্বাচন কমিশনার সব আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করবেন।

দিবসটি উপলক্ষে নির্বাচন ভবন ও মাঠপর্যায়ের অফিসগুলো ইতোমধ্যে আলোকসজ্জা করা হয়েছে। পাশাপাশি ভোটারদের সচেতন করতে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হবে।

বিশেষ করে বিটিভিতে রেকর্ডিং আলোচনা সভা সম্প্রচারিত হবে। আর জাতীয় পত্রিকায় প্রকাশ করা হচ্ছে ক্রোড়পত্র। একই সাথে বিভিন্ন মোবাইল অপারেটরদের মাধ্যমে ভোটারদের সচেতনতামূলক এসএমএসও পাঠানো হবে।

আইন অনুযায়ী এর আগে ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত কম্পিউটার ডাটাবেজে থাকা বিদ্যমান সব ভোটার তালিকা হালনাগাদ করা হবে। ইতোমধ্যে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ভোটার দিবসের দিন চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *