ট্রাম্পের জি-7 শীর্ষ সম্মেলনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন অ্যাঙ্গেলা মেরকেল

 

ওয়াশিংটনে জি-7 সম্মেলনে যোগ দিতে ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। সদস্য দেশগুলোর মধ্যে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধকে আরও জোরালো  করতে মার্কিন রাষ্ট্রপতি ব্যক্তিগতভাবে এই অনুষ্ঠানের জন্য চাপ দিচ্ছেন বলে জানা যায়।

মার্কিন বহুল পরিচিত রাজনৈতিক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ওয়াশিংটন ডিসিতে  জি-7 শীর্ষ সম্মেলনে অংশ নিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধকে প্রত্যাখ্যান করেছেন।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন জেইবার্ট  আউটলেটকে বলেছেন, ফেডারাল চ্যান্সেলর জুনের শেষ দিকে ওয়াশিংটনে জি-7 শীর্ষ সম্মেলনে আমন্ত্রণের জন্য রাষ্ট্রপতি ট্রাম্পকে ধন্যবাদ জানান। কিন্তু সামগ্রিক মহামারি পরিস্থিতি বিবেচনা করে তিনি তার ব্যক্তিগত অংশগ্রহণের জন্য ওয়াশিংটনে যাত্রা করতে ইচ্ছুক নন।

কারোনাভাইরাসের আশঙ্কায় মার্চের অনুষ্ঠান বাতিল হওয়ার কয়েক মাস পরে ব্যক্তিগতভাবে জি-7 শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য ঝাঁপিয়ে পড়েছেন ট্রাম্প।

ট্রাম্প ইতোমধ্যেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সমর্থন পেয়েছেন। তার মতে, ‘সম্ভব হলে’ ব্যক্তিগতভাবে বৈঠক করা উচিত বিশ্বনেতাদের।

এমনকি বিশ্বজুড়ে অর্থনৈতিক সচলতা পুনরায় শুরু হওয়ার ক্ষেত্রে জুন খুব ‘দ্রুত’ প্রমাণিত হতে পারে উল্লেখ করে যে-কোনো বড় সম্মেলন শুরু হওয়ার জন্য এখনও উপযুক্ত সময় আসেনি বলে সতর্ক করেছেন মেরকেল। বিশ্বের অনেক জায়গায় এখনও লকডাউন নিষেধাজ্ঞা চলমান রাখা এবং শারীরিক দূরত্ব ও কঠোর নজরদারি রাখারও সুপারিশ করা হয়েছে।

‘চ্যান্সেলর স্বয়ং এই মহামারির সকল বিষয় পর্যবেক্ষণ করেন। এমনকি তাকে এই মহামারির প্রতিষেধক আবিষ্কারের ব্যাপারে গবেষণাগারেও দেখা গিয়েছে।’ সেবার্ট বলেছেন।

পরিসংখ্যান অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা প্রায় ১.৭৫ মিলিয়ন রেকর্ড করেছে। অন্যদিকে, জার্মানিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১,৮৩,০০০ মানুষ। মার্কিন মৃত্যুর সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গেছে, জার্মানি রেকর্ড করেছে সাড়ে আট হাজারেরও বেশি।

জার্মান চ্যান্সেলর তার নিজ দেশের কোভিড-১৯ মোকাবেলায় ইতোমধ্যেই বিশ্বজুড়ে বেশ সুনাম কুড়িয়েছেন ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *